ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত করলো ইরান

প্রকাশিত : ১৯:০৫ ২০ জুন ২০১৯ | আপডেট: ২০:৪৭ ২০ জুন ২০১৯

আকাশসীমা লঙ্ঘন করায় গুলি করে মার্কিন ড্রোন ভূপাতিত করেছে ইরান। বৃহস্পতিবার দেশটির সবচেয়ে সুসজ্জিত সশস্ত্র বাহিনী রেভ্যুলিশনারী গার্ডস এটি ভূপাতিত করে।

তাদের দাবি, আকাশসীমা লঙ্ঘন করে হরমুজ প্রণালীর উপর দিয়ে ড্রোনটি যাওয়ায় তারা গুলি করে ভূপাতিত করেছে।

এদিকে ড্রোন ভূপাতিত হওয়ার কথা স্বীকার করলেও, আকাশসীমা লঙ্ঘন হয়নি বলে দাবি করেছে পেন্টাগন।

চলমান উত্তেজনারমুখে গত সপ্তাহেই মধ্যপ্রাচ্যে ইরানকে মোকাবেলায় নতুন করে ১ হাজার সৈন্য পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান এটি ভূপাতিত করলো।

বিবিসি জানিয়েছে, মার্কিন এই ড্রোনটি আকাশের অনেক ওপর থেকে গোয়েন্দা নজরদারির কাজে ব্যবহার করা হচ্ছিল। তবে সেটি কোথায় ছিল তা নিয়ে উভয় দেশের মধ্যে পরস্পরবিরোধী কথা শোনা যাচ্ছে।

যুক্তরাষ্ট্র বলছে, এটি যখন হরমুজ প্রণালীর উপর দিয়ে ছোঁড়া হয়, তখন সেটি আন্তর্জাতিক আকাশ সীমাতেই ছিল। তারপরও ইরান সেটি ভূপাতিত করেছে বলে অভিযোগ করেছে ট্রাম্প প্রশাসন।

এ প্রণালীতেই গত সপ্তাহে দুটি তেলের ট্যাংকারে হামলার ঘটনা ঘটেছিল। ওই হামলার জন্য ইরানকে দায়ী করেছিল যুক্তরাষ্ট্র। তবে, অস্বীকার করেছিল তেহরান।

হরমুজ প্রণালী বিশ্বের বিভিন্ন অঞ্চলে তেল সরবরাহের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি সমুদ্রপথ।
ইরানের রেভ্যুলিউশনারি গার্ডসের প্রধান বলেছেন, মার্কিন ড্রোন ভূপাতিত করে ইরান জানান দিয়েছে যে, তারা যুদ্ধ করতে চায়না কিন্তু দরকার হলে যুদ্ধের জন্য তারা প্রস্তুত।

যুক্তরাষ্ট্রের চাপানো অর্থনৈতিক অবরোধ এবং দেশটির সঙ্গে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতে পরমাণু চুক্তি রক্ষায় ইউরোপীয় দেশগুলোর ওপর নতুন করে চাপ তৈরি করতে ইরান এমন ঘোষণা দেয়।

ইরানের ওই ঘোষণার কয়েক ঘণ্টা পরই যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে নিরাপত্তার দোহাই দিয়ে অতিরিক্ত এক হাজার মার্কিন সেনা মোতায়েনের ঘোষণা দেয়।

এমন মূহুর্তে আবারো উত্তেজনা বাড়ছে মধ্যপ্রাচ্যের আকাশে। তারই অংশ হিসেবে আজকের এ ড্রোন হামলা।
সূত্র: বিবিসি

আই/এসি

 

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি