ঢাকা, বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯, || কার্তিক ৩০ ১৪২৬

Ekushey Television Ltd.

ডাবের পানি কেন খাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২৩ ১৫ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৫:৩১ ১৫ অক্টোবর ২০১৯

সুস্থ ও সতেজ থাকতে শরীরে দরকার প্রচুর পরিমানে পানি। সেই পানিতে যদি থাকে ওষুধি গুণ তাহলে তো কোন কথাই নেই। এ দিক থেকে ডাব একটি উৎকৃষ্ট পানিও। তাইতো চিকিৎসকরাও তাদের পছন্দের তালিকায় শীর্ষে রাখেন ডাবের পানি।

শারীরিকভাবে সুস্থ থাকতে তাই ডাবের পানির কোনো বিকল্প হয় না। বিভিন্ন রোগের নিরাময় লুকিয়ে রয়েছে এই ডাবের পানির মধ্যে। বিপুল পরিমাণ অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি ও বি কমপ্লেক্স, আয়রন, জিংক, পটাশিয়াম সমৃদ্ধ এই পানি শুধু রোগ নয়, ত্বকের যত্নেও ব্যবহার করা হয়।

এত পানীয় থাকতে ডাবের পানি কেন খাবেন, আসুন জেনে নি-

ডিহাইড্রেশন কমায় :
গরমে শরীর খুব তাড়াতাড়ি পানি টেনে নেয়। ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা দেয়। ডাবের পানিতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা শরীরে পানির ঘাটতি পূরণ করে।

রক্তচাপ কমায় :
যাদের রক্তচাপ খুব বেশি তারা নিয়মিত ডাবের পানি পান করুন। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

হজমশক্তি বাড়ায় :
ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। নিয়মিত ডাবের পানি খেলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাওয়া যায়।

ডায়বিটিস :
ডায়বিটিস রোগীদের জন্য খুবই উপকারী হচ্ছে ডাবের পানি। নিয়মিত ডাবের পানি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

কোষ্টকাঠিন্য দূর :
ডাবের পানিতে প্রচুর পরিমাণ ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রেহাই পাওয়া যায়। যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁদের জন্যও ডাবের পানি খুব উপকারী।

মূত্রাশয়ের রোগ নিরাময়ে :
ডাবের পানিতে রয়েছে ডাই-ইউরেটিক উপাদান যা ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলে।

ত্বকের যত্ন :
ত্বকের যত্নে ডাবের পানি গুনাগুণ অতুলনীয়। ডাবের পানি খেলে মুখের ত্বক আর্দ্র হয়। অনেক তরতাজা দেখায়। তৈলাক্ত বা শুষ্ক যে কোনও ত্বকেই ব্যবহার করতে পারেন এই পানি।
অ্যাকনের সমস্যা থাকলে ডাবের পানি তুলায় ভিজিয়ে ত্বকের উপর লাগান। ভালো ফল পাবেন। ডাবের পানি দিয়ে মুখ ধুলে ব্রন-অ্যাকনি, ত্বকের তৈলাক্ত ভাব, রোদে পোড়া দাগ দূর হয়ে যায়। এছাড়া ডাবের পানি খেলে বয়সের ছাপ চলে যায় এবং ত্বক মসৃণ হয়।

এসএ/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি