ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮ ৩:৫১:৫৭

Ekushey Television Ltd.

এরদোগানের প্রশংসায় বিশ্ব নেতারা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২২ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮ শনিবার | আপডেট: ১১:৩৬ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮ শনিবার

সিরিয়ার ইদলিবকে রক্তপাত থেকে মুক্ত করায় বিশ্ব নেতাদের প্রশংসার জোয়ারে ভাসছেন তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। বাশার আল-আসাদ সরকার, রুশ ও তেহরানের সামরিক বাহিনীকে ইদলিবে অভিযান চালানো থেকে বিরত রাখতে পারায় এরদোগান এ প্রশংসা পাচ্ছেন। সিরিয়ায় আসাদবিরোধীরা বর্তমানে ইদলিবে অবস্থান করছে, সেখানে প্রায় ৩০ লাখ সাধারণ মানুষের বসবাস। সম্প্রতি আসাদ সরকার ও মিত্র রাশিয়া এবং ইরান সেখানে অভিযানে অগ্রসর হয়।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান অভিযানের বিরুদ্ধে প্রকাশ্যে বক্তব্য রাখেন এবং ইদলিবের কাছাকাছি সেনা সমাবেশ ঘটান। এ নিয়ে রাশিয়া ও ইরানের সঙ্গে তুর্কি সরকার দফায় দফায় আলোচনায় বসে। সর্বশেষ সোচিতে এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে সমঝোতা হয়। ইদলিবে হামলা না চালিয়ে সেখানে একটি নিরাপদ অঞ্চল গড়ার জন্য দুই নেতা সম্মত হয়। এরদোগানের এ প্রচেষ্টার ফলে ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে ইদলিব।

উল্লেখ্য, ফ্রি সিরিয়ান আর্মি বা এফএসএ হচ্ছে সিরিয়ায় সন্ত্রাসবিরোধী একটি সংগঠন; যাদের প্রায় ৫০ হাজার সক্রিয় যোদ্ধা রয়েছে। সরাসরি তুরস্কের সমর্থনে এই সংগঠন পরিচালিত হয় বলে অভিযোগে রয়েছে। এদিকে ফ্রি সিরিয়ান আর্মিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্র। এদিকে আশু যুদ্ধ বন্ধ করতে পারায় এরদোগানের প্রশংসা করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থোনিও গুতেরেজ।

এমজে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি