ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১, || অগ্রাহায়ণ ২২ ১৪২৮

আধঘণ্টায় লন্ডন থেকে নিউইয়র্ক !

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৯, ৩০ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২২:৪৮, ৩০ সেপ্টেম্বর ২০১৭

লন্ডন থেকে নিউ ইয়র্ক যেতে সময় লাগবে মাত্র ২৯ মিনিট। এটা কোন কল্পকাহিনী নয়। আগামী কয়েক বছরের মধ্যেই এটা ঘটবে বলে মনে করছেন ‌ইলন মাস্ক। তিনি এ ধরণের দ্রুত গতির রকেট তৈরি করতে যাচ্ছেন। তাঁর কোম্পানি স্পেস এক্স ২০২৪ সাল নাগাদ মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর পরিকল্পনা করছে।

অস্ট্রেলিয়ার এডেলাইডে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল কংগ্রেসের সম্মেলন তিনি এই পরিকল্পনার কথা তুলে ধরেন। এসময় তিনি লন্ডন থেকে রকেটে নিউইয়র্কে যাওয়ার একটি ভিডিও অনুষ্ঠানে দেখান।

অনুষ্ঠানে ইলন মাস্ক বলেন, ২০২৪ সাল নাগাদ তিনি মঙ্গল গ্রহে মানুষ পাঠানো চান। এ জন্য তার কোম্পানি স্পেস এক্স মঙ্গল অভিযানের উপযোগী স্পেসশীপ তৈরি করবে। অবশ্য তিনি মঙ্গল অভিযানের পরিকল্পনা প্রথম তুলে ধরেন গত বছর।

তিনি যে মহাকাশযান তৈরির চেষ্টা করছেন, সেটির নাম `বিএফআর`। এটি একশ’ ছয় মিটার উঁচু এবং নয় মিটার প্রশস্ত।

এত বড় একটি মহাকাশযান তৈরির খরচ কিভাবে উঠাবেন এমন প্রশ্নে উত্তরে তিনি বলেন, বিএফআর শুধু মঙ্গলগ্রহ অভিযানের জন্যই ব্যবহৃত হবে না। এটি মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপন থেকে শুরু করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মালামাল পরিবহন এবং মানুষ পরিবহনের কাজে ব্যবহৃত হবে। এই বহুবিধ ব্যবহার থেকেই এটির খরচ উঠে আসবে।

তিনি বলেন, এর ফলে পৃথিবীতে যাকে দূর পাল্লার ভ্রমণ বলে মনে করা হয়, সেটি হবে মাত্র আধ ঘণ্টার। লন্ডন থেকে নিউইয়র্কে যাওয়া যাবে এ সময়েই।

ইলন মাস্ক স্পেস এক্স এর প্রধান নির্বাহী ছাড়াও ইলেকট্রিক কার কোম্পানি টেসলার প্রতিষ্ঠাতা। তিনি সোলার সিটি নামের একটি কোম্পানিরও প্রধান, যারা সর্বোচ্চ ক্ষমতার ইলেকট্রিক ব্যাটারি উদ্ভাবনের চেষ্টা করছে।

 

আর/টিকে


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি