ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১, || কার্তিক ৫ ১৪২৮

কানাডায় জয়ের পথে ট্রুডোর দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৮, ২১ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১২:৫৭, ২১ সেপ্টেম্বর ২০২১

কানাডা নির্বাচনে ক্ষমতাসীন দল লিবারেল পার্টির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দল তৃতীয়বারের মত জয়ের পথে রয়েছে বলে জানিয়েছে গণমাধ্যাম।

প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির তুলনায় বেশি আসনে জয় পেতে চলেছে লিবারেল পার্টি, এমনটাই আভাস পাওয়া যাচ্ছে।  

তবে লিবারেল পার্টি জিতলেও একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। এজন্য আগের মতই আইন পাস করে অন্যদের সমর্থনের জন্য অপেক্ষা করতে হবে ট্রুডোর দলকে। 

সংখ্যালঘু সরকারের কারণে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সমস্যা হচ্ছে- এই কারণ দেখিয়ে মেয়াদ শেষ হওয়ার দুই বছর আগেই এই নির্বাচনের ডাক দেন ট্রুডো। 

রয়টার্স জানিয়েছে, আগে থেকেই এই নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস ছিল। তাই কার জয় হতে পারে ধারণা করা যায়নি। এখন ফল গণনার সময় লিবারেল পার্টি এগিয়ে থাকায় সবার মনে ঘুরপাক খাচ্ছে একটি প্রশ্ন- কতটা শক্তিশালী হবে লিবারেলদের নতুন সরকার? 

কানাডার নির্বাচনের ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী আংশিক ফলাফলে ট্রুডোর লিবারেল পার্টি ১৫৭টি আসনে এগিয়ে আছে। আর কনজারভেটিভ পার্টি এগিয়ে ১২১টি আসনে। 

দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের আসন মোট ৩৩৮টি। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১৭০টি। 

সিবিসি ও সিটিভি টেলিভিশন নেওয়ার্ক ট্রুডোর লিবারেল পার্টিই পরবর্তী সরকার গঠন করবে বলে আভাস দিচ্ছে। 

আর এই নতুন সরকার আগের মতই সংখ্যালঘু হবে, বলছে সিটিভি। অন্যদিকে এর গঠন কেমন হবে তা আগাম বলা যাচ্ছে না বলে জানিয়েছে সিবিসি।  

কোভিড-১৯ সংক্রান্ত জটিলতায় এবারে নির্বাচনের ফল গণনায় অন্যবারের চেয়ে দেরি হচ্ছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন ওয়েবসাইট। 
সূত্র : রয়টার্স
এসবি/এএইচএস/ এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি