ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮ ২০:২০:০৬

Ekushey Television Ltd.

ত্রিশের পর প্রেমের ৫ রসায়ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৯ পিএম, ২২ মে ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০২:১৬ পিএম, ২৪ মে ২০১৮ বৃহস্পতিবার

প্রেম কোন সময় মানে না। যে কোন মূহুর্তে বা যে কোন সময়ে প্রেম আসতে পারে তা বিশই হোক আর ত্রিশই হোক। বয়স ত্রিশের আগে প্রেমে পড়াটা স্বাভাবিক এবং বেশিরভাগ তরুণ-তরুণীরা তখনই প্রেমের জীবন শুরু করে। কিন্তু অনেকেই আছেন বয়স ত্রিশে গিয়ে প্রেমে পড়তে চান। তাদের প্রেমটা অবশ্যই ভিন্নভাবেই প্রকাশ হতে দেখা যাবে। তবে দেখা যাক ত্রিশের প্রেমে যা ঘটে-

১) গবেষণায় দেখা গেছে, তরুণ-তরুণীদের যৌনআকাঙ্ক্ষা বেশিরভাগ ২০ বছর থেকে ২৮ বছর পর্যন্ত স্থিতিশীল থাকে। এরপর ত্রিশ থেকে ধীরে ধীরে কমতে শুরু করে। চল্লিশ বছর পর এই কমার হার দ্রুত হয়। একজন ত্রিশ বছরের লোকের অনুভুতি একজন বিশ বছরের লোকের অনুভুতি অপেক্ষা অর্ধেক হয়। এই কারণে ত্রিশের প্রেমে এই বিষয়ে ঘাটতি দেখা যায়।

২) ত্রিশে যখন প্রেম আসে তখন বাহ্যিক রূপে মোহে পাগল হয়ে যাওয়ার মতো আর বয়স থাকে না। তাই সেই সময় শুধু সঙ্গীর মন-মানসিকতা, বিশ্বাসযোগ্যতা ও তাকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা করা যায় কিনা শুধু এসবই ভাবতে হয়।

৩) বয়স ত্রিশের কোটায় সম্পর্ক হলে সেই সম্পর্কে শুধু খুঁতখুঁতই থেকে যায়। সঙ্গীর সঙ্গে মিল হবে কি না, আদৌ সম্পর্কটা টিকবে কি না, সম্পর্কে সঙ্গীর চাহিদা আছে কি না ইত্যাদি বিষয়ে।

৪) ত্রিশের প্রেমে যার সঙ্গে নিজস্ব নীতিবোধ ও অবস্থানের সামঞ্জস্য রয়েছে এমনই ভালোবাসার মানুষ খুঁজে নিতে হবে। অল্প বয়সীদের মতো শুধু আবেগের জোয়ারে ভেসে কাউকে জীবনের সঙ্গে জড়িয়ে নেওয়া ঠিক হবে না এ সময়। বরং এমন কাউকেই বেছে নিতে হবে- যার সঙ্গে সারাজীবনের বন্ধন গড়ায় কোন ধরণের সমস্যা না হয়।

৫) ত্রিশের প্রেমে ভালোলাগার মানুষটিকে শুরু থেকেই অহেতুক সন্দেহ করা একেবারেই মূর্খতার পরিচয় দিবে। এই বয়সের প্রেমে সঙ্গীর প্রতি অন্ধবিশ্বাস স্থাপন করা মোটেও ঠিক হবে না। এই সময়ে তো কম বয়সের তরুণদের মতো আবেগ থাকবে না তাই যে কোনো একটি বিষয়ে সঙ্গীর ওপর আস্থা রাখুন।

কেএনইউ/  এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি