ঢাকা, বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ১৮:০৫:৫৬

Ekushey Television Ltd.
মার্কিন যুদ্ধজাহাজকে হয়রানি

অভিযোগ প্রত্যাখ্যান করল চীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৬ এএম, ১৭ অক্টোবর ২০১৮ বুধবার | আপডেট: ১০:০৭ এএম, ১৭ অক্টোবর ২০১৮ বুধবার

দক্ষিণ চীন সাগরে নিজেদের একটি যুদ্ধজাহাজ হয়রানির শিকার হয়েছে বলে আমেরিকা যে অভিযোগ করেছে তার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, দক্ষিণ চীন সাগরের সব দ্বীপ ও এর আশপাশের পানিসীমার ওপর বেইজিং-এর ‘অকাট্য সার্বভৌম অধিকার’ রয়েছে।
এক প্রেস ব্রিফিংয়ে লু ক্যাং বলেন, আমেরিকা যে অভিযোগ করেছে তা ভিত্তিহীন অনধিকার চর্চা ছাড়া আর কিছু নয়। দক্ষিণ চীন সাগরের মালিকানা চীনের এবং সেখানে মার্কিন যুদ্ধজাহাজের উপস্থিতি অনভিপ্রেত।
দক্ষিণ চীন সাগরের সামরিকীকরণ করছে বলে ওয়াশিংটন যে দাবি করছে তাও নাকচ করে দেন লু ক্যাং। তিনি বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী নিজের পানিসীমায় ‘আত্মরক্ষা’ ও ‘আত্ম-সংরক্ষণের’ অধিকার চীনের রয়েছে।
চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তার দেশ দক্ষিণ চীন সাগরের ওপর নিজের সার্বভৌম অধিকার প্রয়োগ করছে এবং এর সঙ্গে সামরিকীকরণের কোনো সম্পর্ক নেই।
লু ক্যাং বলেন, আন্তর্জাতিক পানিসীমা ব্যবহারের অধিকার বিশ্বের প্রতিটি দেশের রয়েছে। কিন্তু আমেরিকা এই অধিকার প্রয়োগের অজুহাতে বারবার দক্ষিণ চীন সাগরে চীনা দ্বীপপুঞ্জ ও পানিসীমায় অনুপ্রবেশের চেষ্টা করছে যা মেনে নেয়া হবে না।
সূত্র : পার্সটুডে

এসএ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি