ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর, ২০১৮ ১৯:৫৭:৩৬

Ekushey Television Ltd.

সরকারি চার প্রতিষ্ঠানে নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯ পিএম, ২৭ মে ২০১৮ রবিবার

সরকারি চাকরি এখন সোনার হরিণ। তরুণ চাকরি প্রার্থীদের চাকরির পছন্দের তালিকায় সরকারি প্রতিষ্ঠানগুলো। কারণ সরকারি চাকরিতে যেমন চাকরির নিরাপত্তা রয়েছে তেমনি রয়েছে নানা সুবিধাও। সরকারি প্রতিষ্ঠানগুলোয় রয়েছে কাজের ভালো পরিবেশ। বেতন কাঠামো ইর্ষণীয়। বছরে বেশ কয়েকটি ইনসেনটিভ পাওয়া যায়, যা অন্য বহু প্রতিষ্ঠানে নেই। সরকারি চাকুরেদের সামাজিক মর্যাদার পাশাপাশি রয়েছে চাকরি নিরাপত্তা এবং পেনশনের ব্যবস্থা। নিয়মমাফিক ইনক্রিমেন্ট, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচ্যুইটি। রয়েছে হাউস লোন, কার লোনসহ নানা সুবিধা। মোটকথা কেউ একটি সরকারি চাকরি পেয়ে গেলে তার অর্থনেতিক নিরাপত্তা নিশ্চিত। সরকারি চাকরি প্রত্যাশীদের জন্য সুসংবাদ। প্রায় অর্ধশত পদে জনবল নিয়োগ দেবে চারটি প্রতিষ্ঠান। এ লক্ষ্যে সম্প্রতি পৃথক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন প্রতিষ্ঠানগুলোয়।  
কোন কোন প্রতিষ্ঠানে নিয়োগ
ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশে (টিসিবি) নেওয়া হবে ২১ জন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে ৪ পদে ১০ জন, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে তিনজন এবং মৎস্য বিভাগে বেশ কয়েকজনকে নিয়োগ দেওয়া হবে। প্রতিষ্ঠানভেদে নিয়োগের শর্ত ও যোগ্যতাগুলো নিচে দেওয়া হলো।
টিসিবিতে ছয় পদে ২১ জন
ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ছয়টি পদে ২১ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে সহকারী কার্যনির্বাহী পদে আবেদনের যোগ্যতা প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রিসহ সিজিপিএ ৪-এর মধ্যে ৩ থাকতে হবে। উক্ত পদে ছয়জনকে নিয়োগ দেওয়া হবে। নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। আর কম্পিউটার প্রোগ্রামার পদে আবেদনের যোগ্যতা কম্পিউটার বিজ্ঞান/পদার্থবিজ্ঞান/ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিকস/গণিত/পরিসংখ্যান/অর্থনীতি/বাণিজ্য/ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অথবা বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রিধারী হতে হবে। এই পদে একজনকে নিয়োগ দেওয়া হবে। উক্ত পদে বেতন দেওয়া হবে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে দুজনকে নেওয়া হবে। আবেদনের যোগ্যতা উচ্চ মাধ্যমিক পাস থাকতে হবে। নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ১১ হাজার থেকে ২৬ হাজার ৫৯০ টাকা। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে তিনজনকে নেওয়া হবে। আবেদনের যোগ্যতা স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় পাস থাকতে হবে। নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ১০ হাজার ২০০ থেকে ২৪ হাজার ৬৮০ টাকা। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৮ জনকে নেওয়া হবে। আবেদনের যোগ্যতা স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় পাস থাকতে হবে। নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা। নিরাপত্তা পরিদর্শক পদে একজনকে নেওয়া হবে। যোগ্যতা স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় পাস থাকতে হবে। নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা http://tcb.teletalk.com.bd/home.php ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা ২৭ মে-২০১৮ তারিখ পর্যন্ত।
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ নেবে ১০ জন
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ৪ পদে ১০ জনকে নিয়োগ দেবে। বার্তাবাহক পদে ১ জনকে নেওয়া হবে। আবেদনের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম এসএসসি বা সমমানের পাস হতে হবে। বার্তাবাহক পদে পাঁচ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। আর অফিস সহায়ক পদে ৪ জনকে নেওয়া হবে। আবেদনের যোগ্যতা ন্যূনতম এসএসসি বা সমমানের পাস হতে হবে। অফিস সহায়ক পদে পাঁচ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। কম্পিউটার চালনায় পারদর্শীদের অগ্রাধিকার দেওয়া হবে। নিরাপত্তা প্রহরী পদে ৪ জনকে নেওয়া হবে। আবেদনের যোগ্যতা ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে। নিরাপত্তা প্রহরী হিসেবে পাঁচ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। পরিচ্ছন্নতা কর্মী পদে ১ জনকে নেওয়া হবে। আবেদনের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে। পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে পাঁচ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
আবেদনের নিয়ম
মাহাপরিচালক, হাইড্রোকার্বন ইউনিট, ১৫৩, পাইওনিয়ার রোড, সেগুনবাগিচা, ঢাকা ১০০০। আবেদনের সময়সীমা ১০ জুন ২০১৮।
পল্লী উন্নয়ন একাডেমি
পল্লী উন্নয়ন একাডেমিতে বিভিন্ন পদে জনবল নিয়োগ দেবে। এর মধ্যে হিসাবরক্ষক পদে একজন নিয়োগ দেওয়া হবে। পদটিতে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক ডিগ্রিসহ হিসাব রক্ষণ কাজে কমপক্ষে ৩ বছরের অভিজ্ঞ হতে হবে। এ ছাড়া কম্পিউটার পরিচালনায় দক্ষ হতে হবে। চাকরিতে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়সসীমা ৩০ বছর। নিয়োগপ্রাপ্তকে প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী বেতন প্রদান করা হবে। অফিস সহকারী-কাম কম্পিউটার অপারেটর পদটিতে দুজন নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদনের জন্য প্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে এইচএসসি পাসসহ কম্পিউটার টাইপিং ও অফিস ব্যবস্থাপনায় পাঁচ বছরের অভিজ্ঞ হতে হবে। চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর। নিয়োগপ্রাপ্তকে প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী বেতন প্রদান করা হবে।
যেভাবে আবেদন
আগ্রহী প্রার্থীরা চাইলে অনলাইনে আবেদন করতে পারবেন প্রতিষ্ঠানের www.rda.gov.bd-এই ওয়েবসাইটের মাধ্যমে। চাইলে যোগাযোগ করতে পারেন এ ঠিকানায়- মো. ফেরদৌস হোসেন খান, প্রকল্প পরিচালক ও সদস্য সচিব, নিয়োগ কমিটি, পল­ী উন্নয়ন একাডেমি, বগুড়া। আবেদন করা যাবে ৭ জুন পর্যন্ত।
মৎস্য বিভাগে নিয়োগ
খাগড়াছড়ি পার্বত্য জেলা কর্তৃপক্ষ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জেলা পরিষদের মৎস্য বিভাগে এই নিয়োগ দেওয়া হবে।তিনটি পদে ছয়জনকে। শুধু খাগড়াছড়ি জেলার স্থায়ী বাসিন্দারা আবেদন করতে পারবেন। ক্ষেত্র সহকারী পদে দুজনকে নেওয়া হবে। আবেদনের যোগ্যতা অনুমোদিত যেকোনো শিক্ষা বোর্ড হতে উচ্চমাধ্যমিক পাস থাকতে হবে। বেতন নিয়োগ প্রাপ্তরা বেতন পাবেন ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে একজনকে নিয়োগ দেওয়া হবে। আবেদনের যোগ্যতা  অনুমোদিত যেকোনো শিক্ষা বোর্ড হতে উচ্চমাধ্যমিক পাস থাকতে হবে। বেতন দেওয়া হবে ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা। আর অফিস সহায়ক পদে তিনজনকে নিয়োগ দেওয়া হবে।  আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি পাস। নিয়োগপ্রাপ্তরা বেতন পাবেন ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা।
আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীদের আবেদন ফরম কম্পিউটারে বা স্বহস্তে পূরণ করে তা জেলা মৎস্য কর্মকর্তা, খাগড়াছড়ি পার্বত্য জেলা বরাবর ঠিকানায় ডাকযোগে বাসরাসরি পৌঁছাতে হবে। আগামী ১০ জুন ২০১৮ তারিখের মধ্যে আবেদনপত্র পৌঁছাতে হবে।




© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি