ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:০৮:৩১

Ekushey Television Ltd.

মুখের বলিরেখা পরিহার করতে করণীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৪০ পিএম, ১৪ আগস্ট ২০১৮ মঙ্গলবার

সুন্দরকে কে না ভালোবাসে। তাই পৃথিবীর সিংহভাগ মানুষ হয়তো সুন্দর থাকার চেষ্টা করেন। কিন্তু অনেক সময় ইচ্ছে থাকা সত্ত্বেও সম্ভব হয় না। মুখে অনেক সময় পড়ে যায় বলিরেখা। এর অন্যতম কারণ হলো- বয়স বেড়ে যাওয়া, সূর্যরশ্মি, পরিবেশ দূষণ, ধূমপান, পুষ্টির ঘাটতি ইত্যাদি। বলিরেখা দূর করতে বা প্রতিরোধে নানা ধরণের ক্রিম বাজারে প্রচলিত থাকলেও এর সমাধানে রয়েছে প্রাকৃতিক কিছু উপায়। নিম্নে এগুলো কয়েকটি তুলে ধরা হলো-

লেবুর রস-

ভিটামিন সি সমৃদ্ধ লেবুর রস প্রাকৃতিকভাবেই বলিরেখা দূর করতে সক্ষম। লেবুর রস মুখের ভাঁজগুলোতে লাগিয়ে ম্যাসাজ করতে হবে। লেবুর রস ত্বক উজ্জ্বলও করে তোলে। তবে অতিরিক্ত লেবুর রস ব্যবহারে ত্বকে ক্ষতি হতে পারে। তাই লক্ষ্য রাখতে হবে পরিমাণের দিকে।

ডিমের সাদা অংশ

ডিম শুধু শরীরের জন্যই যে খুব উপকারী তা নয়। বরং এর সাদা অংশটা ত্বকের জন্যও সমান উপকারী। বলিরেখা দূর করতে খুব সহজেই আমরা এটা ব্যবহার করতে পারি। এজন্য প্রথমে ডিমের কিছুটা সাদা অংশ ভালোভাবে ফেটিয়ে নিয়ে সরাসরি তা ত্বকে লাগাতে হবে। এরপর হালকাভাবে ম্যাসাজ করে ১৫ মিনিট রেখে উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

অলিভ অয়েল

বলিরেখা দূর করার প্রাকৃতিক আরেকটি উপাদান হলো অলিভ অয়েল। রাতে ঘুমাতে যাওয়ার আগে কয়েক ফোঁটা অলিভ ত্বকে ম্যাসাজ করতে হবে। এরপর তোয়ালে দিকে মুখ মুছে নিতে হবে।

অ্যালোভেরা

অ্যালোভেরাতে ম্যালিক এসিড রয়েছে যা ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায়। এজন্য পাতা থেকে জেল বের করে নিয়ে সরাসরি মুখে লাগাতে হবে। এরপর ১৫ মিনিট বা না শুকানো পর্যন্ত অপেক্ষা করে তা ধুয়ে ফেলতে হবে। জেলের সঙ্গে ভিটামিন ই তেল মিশিয়েও মুখে লাগানো যেতে পারে।

গাজর
ভিটামিন এ সমৃদ্ধ এ সবজিটি ত্বকে কোলাজেনের উৎপাদন অব্যাহত রাখে। এতে করে ত্বক থাকে কোমল ও বলিরেখা মুক্ত। গাজর সিদ্ধ করে ব্লেন্ড করে পেস্ট বানিয়ে তা মুখে লাগিয়ে রাখতে হবে আধাঘন্টা। এরপর ধুয়ে ফেলতে হবে। এর সঙ্গে মধুও মেশানো যেতে পারে।

পানি পান
ত্বকের বলিরেখা দূর করার অন্যতম সহজ একটি উপায় হলো প্রচুর পানি পান করা। দৈনিক দুই লিটার করে পানি পানে ত্বক থাকে আর্দ্র্র ও বলিরেখা মুক্ত।

কলা

পুষ্টিকর এ ফলটি ত্বকের বলিরেখা দূর করতেও অনেক উপকারী। পাকা কলা ভালোভাবে চটকে নিয়ে সরাসরি মুখে লাগিয়ে রাখতে হবে প্রায় আধা ঘণ্টা। এরপর ধুয়ে নিতে হবে। এর সঙ্গে কিছু অ্যাভোকাডো ও মধুও মেশানো যেতে পারে।

তথ্যসূত্র: এনডিটিভি।

এসএইচ/



© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি