ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১২:২৯:৫২

Ekushey Television Ltd.

সঙ্গী বাড়ির কাজ করে না! যা করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪১ এএম, ১৬ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০১:০৬ পিএম, ১৮ আগস্ট ২০১৮ শনিবার

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

প্রাচীনকাল থেকেই নিয়ম হয়ে আসছে যে, ছেলেরা বাহিরে কাজ করবে আর মেয়েরা ঘরের কাজ করবে। কিন্তু বর্তমানে এখন আর এই নিয়ম খাটে না। ঘরের দায়িত্ব শুধু মেয়েদের উপর নয়। ঘরের যাবতীয় কাজ করতে হয় ছেলেদেরও। কারণ মেয়েরাও এখন আর ঘরের চার দেওয়ালের মধ্যে আবদ্ধ নেই। ছেলেদের সঙ্গে তালে তাল মিলিয়ে তাদেরও ঘর ও বাইরে সবটুকুই সামলাতে হয়। সুতরাং ঘরের কাজে ছেলেদেরও এগিয়ে আসা উচিত। কিন্তু দেখা যায়, কিছু সঙ্গী আছে যারা বাড়ির কাজ করেন না, সঙ্গীকে সাহায্য করেন না। তাদের ক্ষেত্রে আপনি যা করবেন-

১) তার সঙ্গে কথা বলুন

তার সঙ্গে বসে হালকা মেজাজে কথা বলুন। দু’জনে একসঙ্গে খোলাখুলি আলোচনা করুন। না হলে কোনও সমস্যার সমাধান হবে না। আপনার কোথায় সমস্যা হচ্ছে তাও তাকে বুঝিয়ে বলুন। বুঝিয়ে দিন নিজেরাই নিজেদের মধ্যে কাজ ভাগ করে নিতে পারলে দু’জনের পক্ষেই ভালো হবে।

২) তার সমস্যা বোঝার চেষ্টা করুন

বাড়িতে আসার পর কোনও কাজ করতে তার কেন ভালো লাগছে না সেটা বোঝার চেষ্টা করুন। যদি তিনি আগে এমন না করতেন তাহলে এখন কেন করছেন সেটা দেখুন। তার শরীর ভালো না থাকলে প্রয়োজনে খাবার পরিবর্তন করতে পারেন। কারণ অতিরিক্ত স্ট্রেস থেকে এই সমস্যা হতেই পারে। আপনাদের লাইফস্টাইল পরিবর্তন করে দেখুন। 

৩) এর আগে কোনও কাজ করলে, কাজের প্রশংসা করুন

পার্টনার কোনও কাজ করলে, কাজের প্রশংসা করুন। একেবারেই বলবেন না যে ভালো হয়নি। দেখবেন কাজের প্রশংসা করলে তারও কাজ করার ইচ্ছা বাড়বে। আর আপনার সুবিধাও হবে।

৪) ঘর পরিষ্কার রাখুন

ঘর বেশিরভাগ সময় পরিষ্কার করে রাখুন। ঘর পরিষ্কার রাখলে দেখবেন পার্টনারের ঘর নোংরা করতে একটু গায়ে লাগবে। আর তিনি যদি নোংরাও করেন সঙ্গে সঙ্গে সেই জায়গাটা পরিষ্কার করুন। মুখে কোনও কথা বলবেন না। দেখবেন এভাবে বার বার আপনাকে ঘর পরিষ্কার করতে দেখে তারও মানসিকতার পরিবর্তন হয়ে যাবে।

৫) মাঝে মধ্যে ঝগড়া করতে পারেন

ঘর বেশি নোংরা করলে ঝগড়া করতে পারেন। মাঝে মধ্যে ঝগড়া করলে কোনও সমস্যা নেই। আর আপনি রাগ দেখালে পার্টনার ভয়ে আপনাকে সাহায্য করবেন। ছুটির দিনে একসঙ্গে বাজারে যেতে পারেন। তারপর কী রান্না হবে তাকে জিজ্ঞাসা করুন। রান্নার সময় তাকে হাতে হাতে জিনিস এগিয়ে দিতে বলুন। নিজের থেকে না করলে তাকে এভাবেই কাজ করান।

৬) যেমন আছে তেমনই রেখে দিন

কোনও কিছুতে কাজ না হলে জিনিস যেমন আছে তেমনই রেখে দিন। যেমন নোংরা হচ্ছে সেভাবেই রাখুন। একটা পার্টনারেরও খারাপ লাগবে। দেখবেন তখন নিজেই সব ঠিক করবে। আর তাতেও কাজ না হলে রাগ করে কয়েকদিন বাড়ি থেকে চলে যান। দেখবেন এতে হয়ত কাজ হবে।

কেএনইউ/ 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি