ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮ ১৬:০২:৩০

Ekushey Television Ltd.

দ্রুত ওজন কমাতে কার্যকরী ৪ খাবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৩৮ পিএম, ১৩ অক্টোবর ২০১৮ শনিবার | আপডেট: ১০:০৬ এএম, ১৫ অক্টোবর ২০১৮ সোমবার

অতিরিক্ত ওজন শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। এটি আপনার শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। যার ফলে হঠাৎ করে হার্ট অ্যাটাকসহ মারাত্মক রোগ দেখা দিতে পারে। তাই নিজেকে বাঁচাতে আজই ওজন নিয়ন্ত্রণে মন দিন। ওজন কমাতে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ডায়েটে পরিবর্তন আনা।

ওজন কামানোর ৪টি কার্যকরী খাবার-

১) পেয়ারা

যাদের ওজন অতিরিক্ত হারে বৃদ্ধি পাচ্ছে তারা পেয়ারা খেতে পারেন৷ পেয়ারা খেলে শরীরের অতিরিক্ত ওজন খুব সহজেই ঝড়ানো সম্ভব। এটি যেকোন ব্যকটেরিয়া সংক্রমণ বা পেটের সমস্যা দূর করতেও বেশ কার্যকরী। প্রায় ১০০ গ্রাম পেয়ারাতে ২৬০ গ্রাম প্রোটিন রয়েছে। এটিকে ভিটামিন ‘সি’-এর অন্যতম গুরুত্বপূর্ণ উৎস হিসেবে অখ্যায়িত করা হয়। এটি শরীর স্কিন ভালো রাখতেও কার্যকর।

২) ব্রকলি

ব্রকলির মতো ডায়াটারি ফাইবার সমৃদ্ধ সবজি বেশি করে খেলে ওজন কমতে একেবারেই সময় লাগে না। কারণ এই উপাদানটি শরীরে উপকারি ব্যাকটেরিয়ার সংখ্যাকে বাড়িয়ে তোলে। ফলে স্বাভাবিকভাবেই হজম ক্ষমতা এতটা বৃদ্ধি পায় যে শরীরে মেদ জমার সুযোগই পায় না।

৩) পালং শাক

এই শাকটিতে উপস্থিত ফাইবার, ভিটামিন কে, সি, ফলেট, আয়রন, ক্যালসিয়াম, প্রোটিন এবং জিঙ্ক দেহে প্রবেশ করার পর পুষ্টির ঘাটতি তো দূর করেই, সেই সঙ্গে ওজন কমাতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে এই শাকটিতে উপস্থিত ফাইবার, বহুক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। ফলে খাবার খাওয়ার পরিমাণ কমে যাওয়ার কারণে অতিরিক্ত ওজন ঝরে যেতে সময় লাগে না।

৪) বাঁধাকপি

দ্রুত ওজন কমাতে চাইলে রোজের ডায়েটে বাঁধাকোপিকে রাখতে ভুলবেন না। এই সবজিটি খাওয়া শুরু করলে দেহের ভিতরে ফাইবারের মাত্রা বাড়তে শুরু করে। ফলে বহুক্ষণ পেট ভরা থাকে। ফলে বারে বারে খাবার খাওয়ার প্রবণতা একেবারে কমে যায়।

সূত্র : এনডিটিভি

এমএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি