ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৪১:২৬

Ekushey Television Ltd.

মিশর-রাশিয়া হেড টু হেড: কে এগিয়ে?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০১ পিএম, ১৯ জুন ২০১৮ মঙ্গলবার

আজ রাত ১২ টায় মাঠে নামছে স্বাগতিক দেশ রাশিয়া ও সালাহর দেশ মিশর। তবে মাঠে নামার আগে দুই দলের মানষিক পরিস্থিতি সম্পূর্ণ বিপরীত। প্রথম ম্যাচে সৌদি আরবকে ৫-০ গোলে হারিয়ে ফুরফুরে মেজাজে রয়েছে রাশিয়া। অন্যদিকে শেষ মুহূর্তে উরুগুয়ের কাছে হেরে এসিড টেস্টের মুখোমুখি মিশর। তাই ঝুঁকি নিয়ে দলে ডেকেছেন সালাহকেও। তার আগে চলুন একবার চোখ বুলিয়ে নেয়া যাক পরিসংখ্যানের দিকে।

হেড টু হেড: এর আগে কখনো মুখোমুখি হয়নি রাশিয়া-মিশর। আজ প্রথমবারের মতো ফুটবল মাঠে মুখোমুখি হবে দল দুটি।

রাশিয়া: নিজেদের সর্বশেষ পাঁচটি বিশ্বকাপেই গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে জয় তুলে নিতে ব্যর্থ হয়েছে রাশিয়া। সর্বশেষ গ্রুপ পর্বে রাশিয়ার দ্বিতীয় ম্যাচ জয়ের ঘটনাটি সেই ১৯৮২ বিশ্বকাপে, নিউজিল্যান্ডকে হারিয়েছিল ৩-০ গোলে। সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর থেকে বিশ্বকাপে আফ্রিকান প্রতিপক্ষের কাছে হারেনি রাশিয়া। ৩ ম্যাচ খেলে জিতেছে দুইটি, আর বাকি ম্যাচটি হয়েছে ড্র। ১৯৯৪ সালে ওলেগ সালেঙ্কোর পাঁচ গোলের কল্যাণে ক্যামেরুনকে ৬-১ গোলে হারিয়েছিল তারা।

মিশর: বিশ্বকাপের মূল পর্বে নিজেদের ইতিহাসে এখনও প্রথম জয়টি খুঁজে বেড়াচ্ছে মিশর। মূল পর্বে পাঁচ ম্যাচ খেলে মিশর হেরেছে তিন ম্যাচে, আর ড্র করেছে দুইটি ম্যাচ। কোন আফ্রিকান দেশকেই বিশ্বকাপে প্রথম জয়ের জন্য এতগুলো ম্যাচ অপেক্ষা করতে হয়নি। বিশ্বকাপে কেবল একটি ম্যাচেই ক্লীন শীট রাখতে সক্ষম হয়েছিল মিশর, সেটিও ওই ১৯৯০ বিশ্বকাপেই। রিপাবলিক অফ আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।

দুই দলের পরিসংখ্যান বলছে, আজকের ম্যাচে জয়ভিন্ন কিছু ভাবছে না তারা। একদিকে হারলে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হবে এমন সমীকরণে সালাহরা আজ রুশদের বিরুদ্ধে লড়াই করবে।

এমজে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি