ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২, || মাঘ ৬ ১৪২৮

চীনে চার হাজার সাইট বন্ধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩১, ২৩ জুলাই ২০১৭ | আপডেট : ১৯:১২, ২৩ জুলাই ২০১৭

চলতি বছরের দুই মাসে (এপ্রিল-জুন) মোট ৩৯১৮টি ‘অবৈধ’ ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে চীনা ইন্টারনেট পর্যবেক্ষক সংস্থা। সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না (সিএসি) এই তথ্য প্রকাশ করেছে।

ওয়েবসাইটগুলোর বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করা কনটেন্ট প্রকাশের অভিযোগ রয়েছে। পাশাপাশি সহিংসতা, অশ্লীলতা বা ভিত্তিহীন গুজব ছড়ায় এমন সাইটও রয়েছে বলে সংস্থাটির এক বিবৃতির বরাতে এ খবর প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া নিউজ এজেন্সি।

শনিবার দেওয়া ওই বিবৃতিতে সিএসি বলে, একই সময়ে বিচার বিভাগের হাতে বৈধতার প্রশ্ন রয়েছে এমন ৩১৬টি পর্যন্ত ওয়েবসাইট হস্তান্তর করা হয়েছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে অবৈধ ৮১০০০০টিরও বেশি সাইবার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়। 

বিবৃতির সূত্র ধরে আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, আইন লঙ্ঘনের জন্য ৪৪৩টি ওয়েবসাইটের মালিকের বিরুদ্ধে সাইবার পর্যবেক্ষকরা সমন জারি করেছে। আর ১৭২টি ওয়েবসাইটকে সতর্ক করা হয়েছে।

এর আগে চীনে এনক্রিপটেড মেসেজ সেবা হোয়াটসঅ্যাপ ব্যবহারে ব্যবহারকারীরা সমস্যার মুখে পড়ছেন বলে অভিযোগ ওঠে। অ্যাপটি দিয়ে কেবল টেক্সট পাঠানো যাচ্ছে, কোনো ছবি, ভয়েস মেসেজ বা ভিডিও পাঠানো যাচ্ছে না। এক্ষেত্রে অ্যাপটি চীনের সেন্সরশিপের কবলে পড়েছে বলে একাধিক সংবাদসংস্থার প্রতিবেদনে বলা হয়েছে। চীন সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি।

 


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি