ঢাকা, মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১, || কার্তিক ১০ ১৪২৮

সড়ক নিয়ন্ত্রণ করবে রোবট ‘হাভিয়ের’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮, ৯ সেপ্টেম্বর ২০২১

কঠোর সড়ক নিয়ন্ত্রণ ব্যবস্থা ও আইনের শাসন নিয়ে আগে থেকেই সুনাম রয়েছে সিঙ্গাপুরের। নতুন করে এবার সড়ক নিয়ন্ত্রণে ব্যবহার হতে যাচ্ছে রোবটিক প্রযুক্তির। আগামী ৩ সপ্তাহের মধ্যে রাস্তায় টহল দিতে শুরু করবে ‘হাভিয়ের’ নামক একটি রোবট। পথচারীদের ভিড় বেশি এমন সড়কে দেখা মিলবে তাদের।

যা শুরু হবে ‘তোয়া পেইওহ সেন্ট্রাল’ রোড থেকে। ওই সড়কে চলাচলের সময় কেউ কোনো নিয়ম ভাঙছে কি না তার উপর নজর রাখবে রোবটটি। রাষ্ট্র নির্ধারিত ‘অনাকাঙ্ক্ষিত সামাজিক আচরণ’ লঙ্ঘনের বিষয়টি নজরে রাখার দায়িত্ব পালন করবে ‘হাভিয়ের’। 

এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, রোবটটি রাস্তায় ‘পাঁচ জনের বেশি লোক একত্রিত হতে দেবে না’ যা বর্তমানে দেশটির কোভিড-১৯ সুরক্ষা পদেক্ষপ বিরোধী। এ ছাড়াও নিষিদ্ধ স্থানে কেউ ধূমপান করছে কি না এবং কেউ অনুমতি ছাড়া অবৈধভাবে রাস্তায় কিছু বিক্রি করছে কি না তাও নজরে রাখবে রোবটটি। হাভিয়েরের নজর এড়াবে না ভুলভাবে পার্ক করে রাখা বাইসাইকেল বা অন্য কোনো বাহন। এমনকি ফুটপাথ বা সাইডওয়াকে মোটরসাইকেল তুলে রাখলেও তা ঠিকই আমলে নেবে রোবটটি। এ সম্পর্কে কমান্ড সেন্টারকে অবহিত করবে হাভিয়ের এবং মানুষকে সঠিক আচরণ শেখাতে নিজ পর্দায় বার্তা দেখাবে।

রোবটটিতে থাকা ক্যামেরার সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউয়ে আশপাশের সবকিছু দেখতে পাবে কমান্ড সেন্টার। অল্প আলোতেও আইআর এবং লো লাইট ক্যামেরা ব্যবহার করে ছবি তুলতে পারবে এটি। অন্যদিকে, হাভিয়েরের ধারণ করা ভিডিওতে এমন কিছু আছে কি না যার জন্য মানব কর্মীর উপস্থিত হওয়ার প্রয়োজন রয়েছে, সে বিষয়টি বিশ্লেষণ করে দেখবে এক এআই সিস্টেম।

রোবটগুলো যাতে জড় এবং চলমান প্রতিবন্ধকতা এড়িয়ে চলাচল করতে পারে, সেজন্য সেন্সর রয়েছে এতে। এরই মধ্যে সিঙ্গাপুর তাদের নজরদারি ক্যামেরা বাড়ানোর ঘোষণা দিয়েছে। আগামী দশকের মধ্যে ক্যামেরার সংখ্যা দ্বিগুণ করে দুই লাখ করা হবে বলে জানিয়েছে দেশটি।

সিঙ্গাপুরের কর্মকর্তাদের বিশ্বাস, এর মধ্য দিয়ে টহলের জন্য মানব কর্মীর প্রয়োজন কমে আসবে।
এমএম/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি