ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২

এক জুম কলে নয়শ’ কর্মী ছাঁটাই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৬, ৮ ডিসেম্বর ২০২১

এক জুম কলেই প্রায় ৯০০ কর্মীকে ছাঁটাই করেছেন একটি মার্কিন প্রতিষ্ঠান প্রধান। এ জন্য তাঁকে ব্যাপকভাবে সমালোচিত হতে হয়েছে। বন্ধকী কারবারী প্রতিষ্ঠান বেটার ডটকম-এর প্রধান নির্বাহী ভিশাল গর্গ ঘটনা ঘটিয়েছেন। 

তিনি ওই কলে বলেন, “আপনি যদি এই কলে থাকেন তাহলে আপনি কপালপোড়া কর্মীদের অংশ”। তার ওই বক্তব্য পরে সামাজিক মাধ্যমে আপলোড করা হয় বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

আলোচিত ওই কলটি সম্পর্কে “শীতল”, “কঠোর” এবং “ক্রিসমাসের আগে একটি ভয়ঙ্কর পদক্ষেপে”র মতো আখ্যা উঠে এসেছে সামাজিক মাধ্যমের মন্তব্য অংশে।

সিইও গর্গ ওই কলে কর্মীদের বলেন, “এর আগে যখন আমি এমন কাজ করেছি, আমি কেঁদেছি।”

“আমি চেয়েছি খবরটি যেন অন্য রকম হতো আর আমরা আরও ভালো অবস্থায় থাকতাম”। এরপর থেকেই তা কণ্ঠস্বর বদলে যেতে থাকে এবং তার সামনের ডেস্কে রাখা নোট থেকে পয়েন্ট ধরে কথা বলতে থাকেন।

গর্গ বলেন, কর্মীদের কর্মক্ষমতা এবং উৎপাদনশীলতা এবং বাজারের বদলে যাওয়া পরিস্থিতি বেটার ডটকম কর্মীদের গণ ছাঁটাইয়ে ভূমিকা রেখেছে। ছাঁটাই করা কর্মী সংখ্যা প্রতিষ্ঠানের মোট কর্মীর শতকরা ১৫ ভাগ বলে তিনি জানান।

অবশ্য, গত সপ্তাহেই মূল বিনিয়োগকারী সফটব্যাংকের কাছ থেকে পাওয়া ৭৫ কোটি ডলারের প্রসঙ্গটি ওই কলে ভিশাল চেপে গেছেন।

আসন্ন ক্রিসমাস মৌসুমের প্রসঙ্গ টেনে প্রতিষ্ঠানটির প্রধান অর্থ কর্মকর্তা কেভিন রায়ান বিবিসি’র কাছে স্বীকার করেন: “ছাঁটাই করার বিষয়টি খুবই বেদনাদায়ক, বিশেষ করে বছরের এই সময়ে।”

তবে তিনি আরও বলেন, “দুঃসময়ের ধাক্কা সামাল দেওয়ার মতো ব্যালেন্স শিট এবং দ্রুতগতিতে বিকাশমান বাজারের জন্য ছোট কিন্তু ফোকাসড কর্মীদল প্রতিষ্ঠানটির জন্য জরুরী ছিল।

ঘোষণায় কর্মীদের কী বলেছিলেন ভিশাল গর্গ?

“হাই এভরিওয়ান, যোগদানের জন্য আপনাদের ধন্যবাদ। আমি আপনাদের কাছে খুব ভালো খবর নিয়ে আসিনি। আপনারা জানেন বাজার বদলে গেছে, এবং পরিবর্তিত এই সময়ে আমাদের টিকে থাকার জন্য এর সঙ্গে মানিয়েই এগিয়ে যেতে হবে, যাতে করে ভবিষ্যতে আমরা আমাদের মিশনে সাফল্য নিশ্চিত করতে পারি।”

“এটা এমন কোনো খবর নয় যে আপনারা শুনতে চাইবেন। কিন্তু শেষ পর্যন্ত এটাই আমার সিদ্ধান্ত  এবং আমি চাই আপনারা এটা আমার কাছ থেকেই শুনুন। সিদ্ধান্তটি সত্যিই, সত্যিই চ্যালেঞ্জিং। আমার ক্যারিয়ারে এই নিয়ে দ্বিতীয়বার এমন কাজ আমি করছি এবং নিজের ইচ্ছার বিরুদ্ধেই আমাকে এটা করতে হচ্ছে। এর আগে যখন আমি এমন কাজ করেছি আমি কেঁদেছি। আশা করি এবার আমি আগের চেয়ে শক্ত থাকতে পারবো। বাজার, কর্মদক্ষতা এবং উৎপাদনশীলতার মতো বেশ কয়েকটি বিষয় বিবেচনায় নিয়ে আমরা প্রতিষ্ঠানের প্রায় শতকরা ১৫ ভাগ ছাঁটাই করছি।”

“আপনি যদি এই কলে থাকেন তবে আপনি ছাঁটাই হওয়া সেই কপালপোড়া দলের অংশ। আপনার চাকরি বাতিল করা হলো যা অবিলম্বে কার্যকর হচ্ছে।”

'সহানুভূতি গুরুত্বপূর্ণ'

কর্মীদের যেভাবে বরখাস্ত করা হয়েছে তার সমালোচনা করেছেন যুক্তরাজ্যের চার্টার্ড ম্যানেজমেন্ট ইন্সটিটিউটের প্রধান নির্বাহী অ্যান ফ্রাঙ্কে।

বিবিসির টুডে প্রোগ্রামে তিনি বলেন, "খারাপ পরিচালকরা মানুষকে খারাপভাবে বরখাস্ত করবে, তা সে শারীরিক উপস্থিতিতে হোক বা ভার্চুয়াল মাধ্যমে।”

“কিন্তু যে ভাবে এটি করা হয়েছে তাতে করে নিষ্ঠুরতার মাত্রা কয়েকগুণ বেড়েছে এই ধরনের ভার্চুয়াল এবং দায়সারা ভাবে করার কারণে।”

"মহামারীতে আমরা যা জানি তা হ'ল সহানুভূতির বিষয়টি এখন অনেক গুরুত্বপূর্ণ।"

প্রযুক্তি ব্যবহার করে বাড়ি কেনার প্রক্রিয়াকে “দ্রুত এবং দক্ষ” করে তোলার অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করা বেটার ডটকম এই বছরের শুরুতেই জানিয়েছে যে প্রতিষ্ঠানটি শেয়ার বাজারে আসছে। ২০১৫ সালে যাত্রা শুরু করা প্রতিষ্ঠানটি শেয়ার বাজারে ৬৯০ থেকে ৭৭০ কোটি ডলারের বিনিয়োগ পাওয়ার আশা করছে।

মিজ ফ্রাঙ্কে বলেন, ভিশাল গর্গ যেভাবে তার কর্মীদের বরখাস্ত করেছেন, তা ভবিষ্যতে বেটার ডটকমের ব্যবসায় প্রভাব ফেলতে পারে।

"এটি একটি গ্রাহক-মুখি ব্যবসা, তারা মানুষকে বন্ধকী সেবা দেওয়ার চেষ্টা করছে। আমি নিশ্চিত যে অনেক গ্রাহক বা সম্ভাব্য গ্রাহক ভাববেন, হায় কপাল! তারা যদি তাদের কর্মীদের সঙ্গেই এমন আচরণ করে তা’হলে গ্রাহকদের সঙ্গে তাদের আচরণ কী হবে?”
কেআই//


Ekushey Television Ltd.

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি