ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মোনালিসার নগ্ন স্কেচটি কি ভিঞ্চির আঁকা?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬, ১ অক্টোবর ২০১৭

কাঠকয়লায় আঁকা এক নারীর যে নগ্ন ছবিটি প্রায় দেড়শ’ বছর ধরে এক শিল্প সংগ্রহশালায় পড়ে ছিল, সেটি ইতালির শিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার স্কেচ বলে মনে করছেন ফরাসী শিল্প বিশেষজ্ঞরা।

নগ্ন নারীর এই স্কেচটি `মোনা ভান্না` নামে পরিচিত। এটি আগে কেবল লিওনার্দো দ্য ভিঞ্চির স্টুডিওর কাজ বলে বর্ণনা করা হতো।কিন্তু শিল্প বোদ্ধারা এখন বলছেন, এমন অনেক ক্লু তারা পেয়েছেন যা দেখে মনে হচ্ছে এটিও লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।

প্যারিসের ল্যুভর মিউজিয়ামের কিউরেটর বলছেন, পরীক্ষা-নিরীক্ষার পর তাদের মনে হচ্ছে এটি অংশত লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।১৮৬২ সাল থেকে এই স্কেচটি একটি শিল্প সংগ্রহশালায় পড়ে ছিল।

লিওনার্দো দ্য ভিঞ্চি ইটালির রেঁনেসা যুগের সবচেয়ে খ্যাতিমান শিল্পীদের একজন। তার আঁকা তৈলচিত্র `মোনালিসা` বিশ্বের সবচেয়ে সুপরিচিত শিল্পকর্মগুলির একটি।ফ্লোরেন্সের একজন বস্ত্র ব্যবসায়ী ফ্রান্সেসকো ডেল গিওকোন্ডো তাঁর স্ত্রী লিসা ঘেরারডিনির এই ছবি দ্য ভিঞ্চিকে দিয়ে আঁকিয়েছিলেন বলে মনে করা হয়।

মিউজিয়ামের কিউরেটর ম্যাথিউ ডেলডিক বলেছেন, কয়লায় আঁকা স্কেচটিতে এমন কিছু আছে, যা সত্যিই বৈশিষ্ট্যমন্ডিত।

"এটা প্রায় নিশ্চিত যে মোনালিসার তৈলচিত্র আঁকার প্রস্তুতি হিসেবে এই স্কেচটি আঁকা হয়েছে।”

ল্যুভর মিউজিয়ামের আরেক বিশেষজ্ঞ ব্রুনো মটিন বলছেন, এটি যে লিওনার্দো দ্য ভিঞ্চি বেঁচে থাকাকালেই আঁকা হয়েছে সেটি তারা পরীক্ষ করে নিশ্চিত হয়েছেন।

সূত্র:বিবিসি

/এম/এআর

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি