ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

নগর-বাউলের জন্মদিন, ভক্তদের নানা আয়োজন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৮, ২ অক্টোবর ২০১৭ | আপডেট: ১২:৫৪, ৬ অক্টোবর ২০১৭

পুরো নাম ফারুক মাহফুজ আনাম। সবার কাছে পরিচিত জেমস নামে। ভক্তদের কাছে ‘গুরু’, ‘নগর-বাউল’ নামেও পরিচিত। আজ তার ৫৩তম জন্মদিন। একুশে টেলিভিশন অনলাইন’’র পক্ষ থেকে নগর বাউলের প্রতি রইলো জন্মদিনের শুভেচ্ছ।

২ অক্টোবর ১৯৬৪ সালে জেমসের জন্ম নওগাঁয়। তবে তিনি বেড়ে ওঠেন চট্টগ্রামে। তার বাবা ছিলেন একজন সরকারি কর্মচারি। যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। সঙ্গীত জেমসের পছন্দের হলেও তার পরিবার তা পছন্দ করত না।

কিশোর বয়সে গানের জন্য বাবার সঙ্গে অভিমান করে ঘর ছাড়েন তিনি। চট্টগ্রামের আজিজ বোর্ডিং নামক একটি বোর্ডিং-এ তিনি থাকতে শুরু করেন। সেখানে থেকেই তার সঙ্গীতের ক্যারিয়ার শুরু হয়। কিছু বন্ধুদের নিয়ে তিনি প্রতিষ্ঠা করেন ফিলিংস নামক একটি ব্যান্ড এবং ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও কন্ঠদাতা হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেন।

বাংলা ভাষায় তিনিই প্রথম সাইকিডেলিক রক শুরু করেন। গিটার বাজানোতেও তিনি দারুণ পটু। তিনি নগরবাউল ব্যান্ডের মূল ভোকাল ও গিটারিষ্ট হলেও তিনি মূলত তার সলো ক্যারিয়ারকেই বেশি গুরত্ব দেন। অনেক গীতিকার তার জন্য সঙ্গীত রচনা করেছেন। যাদের মধ্যে কবি শামসুর রহমান, প্রিন্স মাহমুদ, শিবলি উল্লেখযোগ্য।

জন্মদিন উপলক্ষে ঢাকা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জেমসের প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। জেমস ফ্যান ক্লাবের পক্ষ থেকে এগুলো স্থাপন করা হয়েছে।

ফ্যান ক্লাবের পক্ষ থেকে জানা যায়, শনিবার রাত থেকে ঢাকায় ২৩টি, চট্টগ্রামে ৪টি, রাজশাহীতে ২টি, কিশোরগঞ্জে ৬টি, ময়মনসিংহে ৪টি, রংপুরে ২টি, সিলেটে ২টি, নওগাঁয় ২টি, দিনাজপুরে ৪টি, ভৈরবে ২টি ও সুনামগঞ্জে ২টি প্রতিকৃতি স্থাপন করা হয়েছে।

জেমসের জন্মদিন উদ্‌যাপনের পর বছরব্যাপী কাজের পরিকল্পনা করেছে জেমস ফ্যান ক্লাব।

জেমস ফ্যান ক্লাবের প্রেসিডেন্ট প্রিন্স মোহাম্মদ বলেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় আমরা সারা দেশে সবুজায়নের জন্য কাজ করব। আমরা এই সংগঠন থেকে সারা দেশে এক কোটি গাছ লাগানোর উদ্যোগ নিয়েছি।’

//এসএ//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি