ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

দেশে প্রথমবারের মতো অনলাইনে ছবি প্রদর্শনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৫, ২৬ জুন ২০১৮

২০১৩ সাল থেকে বাংলাদেশের শীর্ষস্থানীয় সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান অরেঞ্জ বিডি লিমিটেড পরিচালিত দেশের প্রথম ফটোগ্রাফি ই কমার্স সাইট 71Pix.com  এর যাত্রা শুরু হয়েছে। প্রতিষ্ঠালগ্ন থেকে হাঁটি হাঁটি পা পা করে নবীন-প্রবীণ আলোকচিত্র শিল্পীদের সঙ্গে নিয়ে এগিয়ে চলছে 71Pix.com।
ইতিমধ্যে 71Pix.com এর অধীনে রাজধানীর ধানমণ্ডির দৃক গ্যালারিতে ২০১৫ সালে তিনদিনব্যাপী ‘Temple of Mind’ এবং ২০১৬ সালে ‘Words of Light’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।
তারই ধারাবাহিকতায় চলতি বছরের ১৯-২১ জুলাই পর্যন্ত তিনদিনব্যাপী রাজধানীর ধানমণ্ডির দৃক গ্যালারিতে আয়োজন করতে যাচ্ছে ‘Words of Light 2’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী। ‘Words of Light 2’ আলোকচিত্র প্রদর্শনীতে ‘Single photo’ এবং ‘Photo story’ বিভাগের ছবি প্রদর্শিত হবে। এবার প্রতিযোগিতায় ছয়টি ক্যাটাগরি থেকে বিজয়ীদের ৬২ হাজার টাকা মূল্যের পুরস্কার প্রদান করা হবে।
দৃক গ্যালারিতে প্রদর্শিত আলোকচিত্রগুলো একই সময়ে 71Pix.com এর সাইটও (www.71pix.com ) প্রদর্শিত হবে যা বাংলাদেশে এই প্রথম।
এছাড়া আলোকচিত্রীরা প্রথমবারের মতন 71pix.com পোর্টালের মাধ্যমে ১লা জুন, ২০১৮ হতে ৩০ জুন, ২০১৮  পর্যন্ত ছবি জমা দিতে পারবেন। এর মাধ্যমে প্রত্যেক আলোকচিত্রী তাদের ছবির একটি ভার্চুয়াল গ্যালারি পাচ্ছেন।
প্রদর্শনীতে অংশ নিতে আগ্রহীরা ভিজিট করতে পারেন www.71pix.com এর সাইটে ।
অনলাইনে আলোকচিত্র প্রদর্শনী সম্পর্কে অরেঞ্জ বিডি লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা আল আশরাফুল কবীর জুয়েল বলেন, ইতিমধ্যে বাংলাদেশে আলোকচিত্র শিল্প একটি প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। 71Pix.com এর লক্ষ্য এই  প্রাতিষ্ঠানিক শিল্পটিকে  ডিজিটাল রূপ দেওয়া। আমাদের সাইটে প্রতিটা ফটোগ্রাফার ফটো স্টোরেজ সার্ভিস ফ্রি পাচ্ছেন।
তিনি আরও বলেন, এই সাইটে একজন ফটোগ্রাফার পোর্টফোলিও, গ্রুপ,ইভেন্ট, এক্সিবিশন, কনটেস্ট তৈরীসহ বিভিন্ন ফিচারের সুবিধা পাচ্ছেন। দেশী বিদেশী স্বনামধন্য আলোকচিত্রীদের আলোকচিত্র দেখার সুযোগ থাকছে। আর নিজের ছবি বিক্রি করার সুবিধা তো থাকছেই।
এবাবের ২০১৮ এর আলোকচিত্র প্রতিযোগিতায় বিচারক হিসাবে থাকছেন দেশের খ্যাতনামা আলোকচিত্র শিল্পী আবির আব্দুল্লাহ ও তানভীর মুরাদ তপু।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি