ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৩ ১৪২৭

দক্ষিণ সিটির নতুন ওয়ার্ডে লাগেনি উন্নয়নের ছোঁয়া (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৫, ২৩ ফেব্রুয়ারি ২০২১

দক্ষিণ সিটি করপোরেশনে নতুন যোগ হওয়া বেশিরভাগ ওয়ার্ডেই লাগেনি উন্নয়নের ছোঁয়া। ২০১৬ সালে দক্ষিণ সিটির নতুন ১৮টি ওয়ার্ডের মধ্যে ১১টিতে কিছু উন্নয়ন কাজ হলেও প্রয়োজনের তুলনায় তা খুবই কম। এসব এলাকার রাস্তাঘাটে গাড়িতো দূরের কথা রিক্সাও চলা দায়। সিটি করপোরেশন বলছে, নতুন ওয়ার্ডে পরিকল্পিতভাবেই উন্নয়ন কাজ শুরু করা হবে। 

পুরোনো ৮টি ইউনিয়ন সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত হয়েছে প্রায় পাঁচ বছর আগে। শ্যামপুর, ডেমরা, মান্ডা ও দক্ষিণ গাওকে দুটি করে, দনিয়া, মাতুয়াইল ও সারুলিয়াতে তিনটি এবং নাসিরাবাদকে নিয়ে মোট ১৮টি ওয়ার্ড যুক্ত হয় ডিএসসিসিতে।

দেইল্লা, পাইটি, ধীৎপুর, দূর্গাপুর, মেন্দিপুর, আমুলিয়া, শূন্যা, টেংরা এলাকা নিয়ে ৭০ নম্বর ওয়ার্ড। ভোটার মাত্র বারো হাজার। এলাকার চলাচলের প্রায় সব সড়কই ছয় থেকে আট ফুট চওড়া। চার চাকা তো প্রবেশই করতে পারেনা তিন চাকার যান চলায়ও যেনো দায়।

এরকমই বেহাল দশা নতুন প্রায় সবগুলো ওয়ার্ডেই।

স্থানীয়রা জানান, বাচ্চাদের জন্য খুবই দুশ্চিন্তা, মেয়েদের জন্যও অসুবিধা। মানুষ অসুস্থ হলে দুর্ভোগের অন্ত থাকে না।

কাউন্সিলর জানালেন, কয়েক মাসের মধ্যে সংস্কার কাজ শুরু হবে। রাস্তাগুলো চওড়া করার পাশাপাশি ড্রেনেজ সিস্টেমকেও আধুনিকায়ন করার পরিকল্পনাও আছে।

৭০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ আতিকুর রহমান বলেন, আগে তো গ্রাম ছিল, গ্রামে চলার জন্য যতটুকু প্রয়োজন ছিল ততোটুকু রাস্তা করেছে। যদি কারও দেয়াল পরে তাদেরকে বুঝের মাধ্যমে দেয়াল ভেঙ্গে আমরা রাস্তাকে চওড়া করে নিয়ে আসবো। এখানের ৮ ফুট ১০ ফুটের রাস্তা আমার নতুন ওয়ার্ডে চলবে না।

সিটি করপোরেশন বলছে, পরিকল্পিতভাবেই নতুন ওয়ার্ডের উন্নয়ন কাজ হবে।

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন একটি মাস্টার প্ল্যান করছে পুরো সিটির জন্য। সেখানে নতুন ওয়ার্ডগুলোও অন্তর্ভুক্ত আছে। আমাদের কাছে মনে হয়, পুরনো ঢাকায় কাজের সুযোগটা কম কিন্তু নতুন এলাকাগুলোতে সুযোগ রয়েছে পরিকল্পিত নগর গড়ে তোলার।

রাতারাতি এসব এলাকার উন্নয়ন সম্ভব নয়। কিছুটা সময় লাগবে বলে জানিয়েছে ডিএসসিসি।
ভিডিও :

এএইচ/ এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি