ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

করোনায় ভিটামিন সি কতটা জরুরি, কী পরিমাণে খাবেন জেনে নিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৬, ২ আগস্ট ২০২০

করোনাকালে অনেকেই বেশি করে লেবুজাতীয় ফল খেতে শুরু করেছেন। কারণ এতে ভিটামিন সি শরীরে ঢোকে। আর ভাইরাস ঠেকাতে ভিটামিন সি’র ভূমিকা আছে বলে অনেকের ধারণা। যদিও ধারণাটা সঠিক নয়। কারণ, ভিটামিন সি সাধারণ ফ্লু ভাইরাসের সংক্রমণ ঠেকায় না। মূলত রোগ হওয়ার পর তার প্রকোপ কম রাখতে সাহায্য করে। আর ভোগান্তির সময়কাল কমাতেও সাহায্য করে ভিটামিন সি। 

করোনা যেহেতু এক ধরনের ফ্লু, তাই এখন থেকে ভিটামিন সি খেলে একে ঠেকানো যেতে পারে এমনটাই ভাবছে মানুষ। এই ভাবনাকে আরও উস্কে দিয়েছে 'চাইনিজ জার্নাল অফ ইনফেকশাস ডিজিজ'-এ প্রকাশিত এক প্রবন্ধ। সেখানে বিজ্ঞানীরা জানিয়েছেন, কোভিড-১৯ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীকে যদি শিরার মাধ্যমে বেশি মাত্রায় ভিটামিন সি দেওয়া যায়, তাহলে তার ফুসফুসের কার্যকারিতা কিছুটা হলেও বাড়ানো সম্ভব। তাতে কৃত্রিম শ্বাসযন্ত্র তথা ভেন্টিলেটরের প্রয়োজন কিছুটা কমতে পারে।

ওই প্রবন্ধ থেকে আরও জানা গেছে, ভিটামিন সি প্রয়োগে করোনা রোগীর ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে থাকার প্রয়োজনীয়তা ৮ শতাংশ কমতে পারে। আর ভেন্টিলেটরের প্রয়োজন কমতে পারে ১৮ শতাংশ। তবে এ সবই রয়েছে ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যায়ে। অর্থাৎ ভিটামিন সি দিয়ে চিকিৎসা করলে কতটা কাজ হবে, তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, “সাধারণ অবস্থায় কোভিড ঠেকাতে প্রয়োজনের অতিরিক্ত ভিটামিন সি খাওয়ার যুক্তি নেই। কারণ এই ভিটামিন শরীরে সঞ্চিত থাকে না। প্রতিদিনের
যতটুকু প্রয়োজন, তার চেয়ে বেশি খেলে তা ইউরিনের সঙ্গে বেরিয়ে যায়। কিছু মানুষের এ থেকে পেটের গোলমালও হয়। কাজেই যতটুকু প্রয়োজন, খান ঠিক ততটুকুই।”

কতটা ভিটামিন সি প্রয়োজন? 

* প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি দরকার। ধূমপায়ী হলে বা বাচ্চা মায়ের দুধ খেলে তাদের আরও ৩০-৩৫ মিলিগ্রাম প্রয়োজন হবে। 

* মাঝারি একটা কমলালেবু খেলেই প্রয়োজনের ৭৭ শতাংশ পূরণ হয়ে যায়।

* এক কাপ রান্না করা ব্রকোলি খেলে পাওয়া যায় ১১০ শতাংশ।

* ভিটামিন সি আছে শাক-সবজি-ফলেও।

* ভাতের সঙ্গে স্রেফ একটা কাঁচা মরিচ খেলেও পাবেন ১২১ শতাংশ।

* একটা পেয়ারায় ভিটামিন সি আছে ১৪০ শতাংশ।

সকালে পাতিলেবুর রস খেলে সারাদিনের প্রয়োজনের ৯০ শতাংশ পূরণ হবে। আমলকি খেলে তো কথাই নেই। কাজেই সুষম খাবার খেলে ভিটামিন সি নিয়ে আলাদা করে ভাবার প্রয়োজন নেই। সূত্র: আনন্দবাজার

এএইচ/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি