ঢাকা, রবিবার   ২৮ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৫ ১৪২৭

সালেহপুর ব্রিজে ফাটল : তিনদিন পর মেরামত শুরু

সাভার (ঢাকা) প্রতিনিধি 

প্রকাশিত : ১৩:৩৯, ১৬ জানুয়ারি ২০২১

রাজধানীর কাছে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের ফাটল দেখা দেয়া সালেহপুর ব্রিজ দিয়ে চতুর্থ দিনের মতো এক পাশে যান চলাচল বন্ধ রয়েছে। এ ঘটনায় এখনো তীব্র যানজট রয়েছে। 

এদিকে শুক্রবার (১৫ জানুয়ারি) ফাটল ব্রিজটি পরিদর্শন করে দ্রুততম সময়ে মেরামতের নির্দেশ দেন সড়ক ও জনপদ বিভাগের (সওজ) অতিরিক্ত প্রধান প্রকৌশলী সবুজ উদ্দিন খাঁন ও প্রকৌশলীর বিশেষজ্ঞ দল।

এ বিষয়ে বিশেষজ্ঞ প্রকৌশলীর তত্ত্বাবধায়ক আতাউর রহমান বলেন, ‘এই ব্রিজটি প্রায় ৭০ বছর আগের, ব্রিজটির সামান্য গার্ডারের ক্রাপ পড়েছে, তাই আমরা ব্রিজটির পুনারায় আর যেন কোন ক্ষতি না হয় সেজন্য আমরা যানবাহন বন্ধ রেখেছি। আর যে ক্ষয়ক্ষতি হয়েছে তা আমরা সমাধান করতে পারব। মেরামত করে আবারও দ্রুত গতিতে যানবাহন চলাচলের যোগ্য করতে পারব।’

এছাড়া পুরো ব্রিজটি মেরামত করতে আরও ২১ দিন সময় লাগতে পারে। এছাড়া ফাটল ব্রিজের পাশে খুব শিগগিরই চার লেনের একটি ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে। এদিকে আজও সকাল থেকে গুরুত্বপূর্ণ এই মহাসড়কে গাড়ির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে ট্রাফিক পুলিশ। অন্যদিকে আছে উৎসুক জনতার ভিড়।  

উল্লেখ্য এর আগে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের আমিনবাজারের সালেহপুর ব্রিজের আটটি বীমের মধ্যে চারটিতে ব্যাপক ফাটল দেখা দিয়েছে। এছাড়া ব্রিজটির এক পাশ দেবে গেছে। এমন অবস্থায় জীবনের ঝুঁকি নিয়েই ব্রিজের এক পাশ দিয়ে গাড়ি চলাচল করছে। যেকোন সময় ব্রিজটি ভেঙ্গে পড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী। 

ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের আমিনবাজারের তুরাগ নদীর উপর সালেহপুরের এই ব্রিজটি প্রায় ৭০/৮০ বছর আগে নির্মিত হয়। এলাকাবাসী দ্রুত ব্রিজটি মেরামত করে যান চলাচলের জন্য উন্মক্ত করতে সড়ক বিভাগের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয়রা। রাজধানীর কাছে এই ঝুঁকিপূর্ণ ব্রিজটি ভেঙ্গে পড়লে দেশের উত্তর ও পশিচম অঞ্চলের সাথে যোগাযোগ বিছিন্ন হতে পারে।
এআই/এসএ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি