ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১, || বৈশাখ ২৯ ১৪২৮

হিলিতে হঠাৎ বেড়েছে ডায়রিয়া রোগী, শিশুরাই বেশি

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৩৮, ৬ মার্চ ২০২১

দিনাজপুরের হিলি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হঠাৎ করেই বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন শিশু ও বয়স্করা। রোগীদের ভিড়ে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

হিলিতে এখনও পুরোপুরি শীতের আমেজ কাটেনি। সকাল থেকে বিকেল পর্যন্ত গরম লাগলেও রাতে শীত অনুভূত হচ্ছে। আবহাওয়ার এমন বিরূপ আচরণের কারণে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ছে বলে মনে করছেন চিকিৎসকরা।

ডায়রিয়া আক্রান্ত এক শিশুর মা রহিমা বেগম জানান, হঠাৎ করে বাচ্চার পাতলা পায়খানার সাথে বমি শুরু হয়। কোন কিছু খাওয়ালে সাথে সাথে তা বের করে দিচ্ছে, এতে করে বাচ্চা খুবই দুর্বল হয়ে পড়ে। যার কারণে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে এসেছি। তবে চিকিৎসকের দেওয়া ওষুধ ও পরামর্শ মোতাবেক ছেলে এখন অনেকটাই সুস্থ্য।

হাসপাতালে আসা বৃদ্ধা আসমা বেগম বলেন, গত দুই তিন ধরে পাতলা পায়খানা হচ্ছে, সেই সাথে বমি, বুক ধরফর ও শরীর দুর্বল। হেঁটে চলাফেরা করাও সম্ভব হচ্ছেনা, তাই বাধ্য হয়ে হাসপাতালে এসেছি।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. গাদ্দাফি শিকদার বলেন, গত কয়েকদিন ধরে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। গড়ে প্রতিদিন ১৫ থেকে ২০ জন ডায়রিয়া রোগী আসছে হাসপাতালে, যার কারণে চিকিৎসা দিতে কিছুটা হিমশিম খেতে হচ্ছে। 

এক্ষেত্রে পাতলা পায়খানা হলে আতঙ্কিত না হয়ে বেশি করে স্যালাইন খাওয়ার ও তরল জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন এই চিকিৎসক। এছাড়া বাইরের খাবার পরিহার, নিরাপদ পানি খাওয়াসহ এমন পরিস্থিতিতে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি