ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বিশ্বকবির জন্মোৎসব ঘিরে মুখর নওগাঁর পতিসর 

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত : ১৯:০৮, ৭ মে ২০২২

আগামীকাল রোববার ২৫শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। সংস্কৃতি মন্ত্রনালয়ের কর্মসূচির সঙ্গে সমন্বয় করে জেলা প্রশাসন বিশ্বকবির নিজস্ব জমিদারি নওগাঁ’র আত্রাই উপজেলার পতিসরে গ্রহণ করেছেন দিনব্যাপী নানা আয়োজন। রবীন্দ্র কাচারি বাড়ি প্রাঙ্গণে দিনব্যপী কর্মসূচি বাস্তবায়নে জেলা প্রশাসন ইতিমধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে।

করোনার কারণে গত দুই বছর এই উৎসবের কোন আয়োজন ছিল না। তবে এ বারের আয়োজনকে ঘিরে এলাকার মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ আর উদ্দীপনা পরিলক্ষিত হচ্ছে। এলাকায় পড়েছে সাজ সাজ রব। ইতিমধ্যেই আয়োজনকে ঘিরে এলাকার বাড়িগুলো ভরে গেছে আত্মীয়-স্বজনে।

নওগাঁ’র জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান জানিয়েছেন রবীন্দ্র স্মৃতি বিজড়িত নওগাঁ’র পতিসর কাচাড়ী বাড়ি চত্বরে অবস্থিত দেবেন্দ্র মঞ্চে রোববার  সকাল ১০টায় কবির জন্মোৎসবে এবার “মানবতার সংকট ও রবীন্দ্রনাথ” এই প্রতিপাদ্য নিয়ে শুরু হবে স্মারক আলোচনা সভা। এই অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জেলা প্রশাসক জানিয়েছেন। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নওগঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের সংসদ সদস্য মোঃ শহিদুজ্জামান সরকার, নওগঁ-৪ (মান্দা) আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামানিক, নওগাঁ-৫ (নওগাঁ সদর )আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল (জন), নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনের সংসদ সদস্য মো. আনোয়ার হোসেন (হেলাল), সংস্কৃতি মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব মনিরুল আলম, নওগাঁ’র পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া বিপিএম, নওগাঁ জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি মো. আব্দুল মালেক এবং জেলা পরিষদের প্রশাসক এ্যাডভোকেট একেএম ফজলে রাব্বী বকু। 

এ অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন রবীন্দ্র বিশেষজ্ঞ রাজশাহী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আশরাফুল ইসলাম, রাজশাহী বিশ্ব বিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. পি এম সফিকুল ইসলাম, রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘরের পরিচালক প্রফেসর ড. আলী রেজা আব্দুল মজিদ, নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান সহযোগি অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আলম। 

আয়োজনের দ্বিতীয় পর্বে বিকেল আড়াইটা থেকে শুরু হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ পর্বে পর্যায়ক্রমে আত্রাই ও রানীনগর উপজেলা শিল্পকলা একাডেমী এবং সবশেষে নওগাঁ জেলা শিল্পকলা একাডেমীর উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। 

এ ছাড়াও পরিতসর কাচাড়ী বাড়ি চত্বরে বসেছে গ্রামীন রবীন্দ্র মেলা। মেলা চলবে সাতদিন। এই অনুষ্ঠানমালা এবং মেলাকে কেন্দ্র করে ইতিমধ্যেই পতিসরসহ নওগাঁ জেলা ছাড়াও পতিসর সংলগ্ন বগুড়া এবং নাটোর জেলার গ্রামগুলো হয়ে উঠেছে উৎসবমুখর। এসব গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে বেড়াতে এসেছেন দূর-দুরান্ত থেকে নানা সম্পর্কের আত্মীয় স্বজন। 

রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি সংগ্রাহক  ও পতিসর সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম মতিউর রহমান মামুন বলেন, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে গত দু’বছর পতিসরে রবীন্দ্র জন্মবার্ষিকীর কোন অনুষ্ঠান আয়োজন করা হয়নি। যার কারণে এই বারের আয়োজনকে ঘিরে এলাকার মানুষের মধ্যে বাড়তি উৎসাহ-উদ্দীপনা লক্ষ করা যাচ্ছে।

তিনি বলেন, ৭দিন ব্যাপী মেলায় কাঠ, কুঠির শিল্প, হস্তশিল্পসহ আসবাবপত্রের স্টলের পাশাপাশি কবিগুরুর লেখা ও রচয়িত নাটক, সংগীত এই সাতদিনে পরিবেশিত হবে।
কেআই//


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি