ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:১২:৫৯

Ekushey Television Ltd.

রহস্যময় কবর ও কফিন আবিষ্কার মিশরে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩১ এএম, ১৩ জুলাই ২০১৮ শুক্রবার

মিশরে প্রত্ত্বতত্ত্ববীদেরা রহস্যময় এক কবর ও কফিনের সন্ধান পেয়েছেন। মিশরের আলেকজান্দ্রিয়া এলাকায় পাওয়া এই কবরটিই এখন পর্যন্ত সন্ধান পাওয়া সবথেকে বড় কবর।

ছয় ফুট দৈর্ঘ্যের ঐ কফিনটি মাটি থেকে ১৫ মিটার নিচে দাফন করা ছিলো। গ্রানাইটের এই কফিনের ভেতরে কে বা কী আছে তা এখনও নিশ্চিত হওয়া না গেলেও কফিনটির ওপরে শ্বেত পাথরে এক পুরুষ ব্যক্তির মুখমন্ডলের মূর্তি স্থাপন করা ছিল।

মিশরের পুরাতত্ব মন্ত্রনালয় তাদের ফেসবুক পেইজের এক পোস্টে জানায়, গত ১ জুলাই এই কফিনটির সন্ধান পাওয়া যায়। একটি নির্মাণাধীন ভবনে পুরাতত্ত্ব বিভাগের নিয়মিত অনুসন্ধানের সময় এই কবরটি আবিষ্কৃত হয়। মিশরের রাষ্ট্রীয় পত্রিকা আল-আহরাম এ প্রকাশিত এক প্রতিবেদনেও ঘটনার সত্যতা নিশ্চিত করা হয়।

প্রত্ত্বতত্ত্ববীদেরা ধারণা করছেন, ৩০৫ থেকে ৩০ খ্রিস্টপূর্ব সময়কালের টলেমিক যুগের কোন এক সময় এই কবর খোঁড়া হয়েছিল। সেই সাথে মিশরের বিভিন্ন স্থাপত্য স্থাপনায় যেভাবে লুট হয় এই কবরটিতে এখনও এর আগে কোন মানুষের হাত পরেনি।

মিশরের প্রত্ত্বতত্ত্ব অধিদপ্তরের প্রধান ড. আয়মান আশমায়ী বলেন, “মাটি থেকে কফিনটির মধ্যেকার অবস্থা দেখে যা মনে হয় কফিনটি এর আগে কখনও খোলা হয়নি।

আয়মান জানিয়েছেন এই কফিনটিকে এখন একটি ট্রাকের সাহায্যে উপরে আনার কাজ চলছে। উপরে নিয়ে আসা হলে সেটিকে পাঠানো হবে প্রত্ত্বতত্ত্ব অধিদফতরে। এই কফিন থেকে নতুন বেশ কিছু তথ্য জানা যাবে বলে আশা করছেন আয়মান আশমায়ী।

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস//



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি