ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যানজট এড়াতে আসছে এই ‘অদ্ভুত’ গাড়ি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০১৭

ট্রাফিক জ্যাম!বর্তমানে একটি আতঙ্কের নাম । যানজট কারণে নগরবাসী খুবই অতিষ্ঠ হয়ে উঠেছে।  নাগরিক জীবনে কর্মস্থলে যাতায়াতের সময়টা যেন রীতিমতো যন্ত্রণায় পরিণত হয়েছে। শুধু বাংলাদেশই নয়, বিশ্বের অনেক ধনী দেশের মানুষদেরও ট্রাফিক জ্যামের কারণে ভোগান্তি পোহাতে হয়। গুরুত্বপূর্ণ অনেক সময় কেটে যায় জ্যামে। আবার গুরুতর রোগী বহনকারী অ্যাম্বুলেন্সসহ ফায়ার সার্ভিসের গাড়ি জ্যামে আটকা থাকার ফলে অনেক সময় ঘটে যায় বড় ধরনের দুর্ঘটনা।

জ্যাম থেকে মুক্তি পেতে ‘দাহির ইনসাত’ নামে রাশিয়ার এক নকশাকারক প্রতিষ্ঠান নতুন একটি পরিকল্পনার ভিডিও প্রকাশ করেছে।

ভবিষ্যতের যানবাহন নামের ওই গাড়ির ভিডিওতে তারা দেখিয়েছে, বিদ্যমান সড়কের পাশে বিভিন্ন স্থাপনা গড়ে ওঠায় সড়কগুলো আর প্রশস্ত করা সম্ভব নয়, তাই জ্যামের সময় যানবাহনে পরিপূর্ণ সড়কের ব্যবহার অযোগ্য স্থানগুলো কিভাবে ব্যবহার করা যায় এই ধারণাকে কাজে লাগিয়ে তারা ‘জেরসকোপিক ভেহিকল’-এর নকশা করেছে। এই বাহনগুলো সড়কের গাড়িগুলো থাকার পরও ব্যবহার অযোগ্য চিকন লেন দিয়ে অনায়াসে চলে যেতে পারবে।

এই যানবাহনগুলো গতানুগতিক যানবাহনের চেয়ে বেশ উঁচু হবে, যেন অন্য গাড়িগুলোর ওপর দিয়ে তা অনায়াসে যেতে পারে। এসব গাড়ির থাকবে ভারসাম্যপূর্ণ চাকা এবং এর জন্য লেন নির্ধারিত থাকবে। নির্দিষ্ট লেন থাকায় অন্য গাড়ির সঙ্গে এর সংঘর্ষ লাগার কোনো আশঙ্কা থাকবে না। এসব গাড়ির ভেতরে যাত্রীদের জন্য অন্যান্য গাড়ির মতোই বসার সুব্যবস্থা থাকবে। কোনো কোনো গাড়ির ভেতরটা খোলামেলাসহ অনেক আধুনিক করাও সম্ভব হবে।

/এম/এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি