ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আইসিএসবি’র ৭ম কর্পোরেট গভার্নেন্স এক্সিলেন্স এওয়ার্ড প্রদান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৪, ২৪ জানুয়ারি ২০২১ | আপডেট: ১২:২৩, ২৫ জানুয়ারি ২০২১

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) আয়োজিত ৭ম জাতীয় কর্পোরেট গভার্নেন্স এক্সিলেন্স এওয়ার্ড, ২০১৯ অনুষ্ঠান ২৩ জানুয়ারি ২০২১, শনিবার সন্ধ্যায়, হোটেল রাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হয়। ইনস্টিটিউট নির্ধারিত মূল্যায়নের মানদণ্ডের ভিত্তিতে ৩৫টি কোম্পানিকে সুষ্ঠ কর্পোরেট গভার্নেন্স প্রতিপালন ও কোম্পানির সামগ্রিক ব্যবস্থাপনায় সুষ্ঠতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতার জন্য স্বীকৃতি প্রদান করা হয়। 

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। তিনি ডিএসই এবং সিএসই এর অধীনে তালিকাভুক্ত সকল কোম্পানির মধ্যে ১৩ টি ক্যাটাগরিতে ৩৫ টি বিজয়ী কোম্পানিকে কর্পোরেট গভার্নেন্স এক্সিলেন্স এওয়ার্ড ক্রেস্ট এবং সার্টিফিকেট প্রদান করেন। 
 
বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবাইয়াত-উল-ইসলাম এবং বাণিজ্য মন্ত্রনালয় সচিব ড. মোঃ জাফর উদ্দিন পুরষ্কার প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইসিএসবির প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ। এছাড়াও ছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট ও সিজিএ অরগানিজিং কমিটির চেয়ারম্যান মোহাম্মদ সানাউল্লাহ।      

ব্যাংকিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে ব্রাক ব্যাংক লিমিটেড গোল্ড পদক অর্জন করে। ইস্টার্ন ব্যাংক লিমিটেড ও ব্যাংক এশিয়া লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইসলামী ব্যাংকিং ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড ও আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

একইভাবে, নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড গোল্ড পদক অর্জন করে। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে ।

বীমা কোম্পানির ক্যাটাগরিতে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড গোল্ড পদক অর্জন করে। রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং নিটোল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার এবং ব্রোঞ্জ নিশ্চিত করেছে। জীবন বীমা কোম্পানি ক্যাটাগরিতে প্রগতি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড গোল্ড পদক অর্জন করে।

একইভাবে ফার্মাসিউটিক্যাল অ্যান্ড কেমিক্যাল কোম্পানি ক্যাটাগরিতে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। ওরিয়ন ফার্মা লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড যথাক্রমে সিলভার এবং ব্রোঞ্জ নিশ্চিত করেছে। টেক্সটাইল ও আরএমজি কোম্পানি ক্যাটাগরিতে শাশা ডেনিম লিমিটেড গোল্ড পদক এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড সিলভার পদক অর্জন করে ।

অনুরূপ ফুড অ্যান্ড এলাইড কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড গোল্ড পদক ও ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড সিলভার পদক অর্জন করে । আইটি এবং টেলিকম কোম্পানি ক্যাটাগরিতে গ্রামীনফোন লিমিটেড গোল্ড পদক ও বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড এবং আইটি কনসালটেন্টস লিমিটেড সিলভার এবং ব্রোঞ্জ পদক অর্জন করে। 

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মধ্যে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। বিবিএস কেবলস লিমিটেড ও বিএসআরএম স্টিল লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে। একইভাবে ম্যানুফ্যাকচারিং কোম্পানী ক্যাটাগরিতে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে । প্রিমিয়ার সিমেন্ট মিলস ও মারিকো বাংলাদেশ লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটাগরিতে লিন্ডে বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে । সামিট পাওয়ার লিমিটেড ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।
সার্ভিস কোম্পানি ক্যাটাগরিতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড গোল্ড পদক অর্জন করে। ইস্টার্ন হাউজিং লিমিটেড এবং দি পেনিনসুলা চিটাগাং লিমিটেড যথাক্রমে সিলভার এবং ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

সকল পুরষ্কার প্রাপ্তদের আন্তরিক অভিনন্দন জানাতে গিয়ে জনাব মোহাম্মদ সানাউল্লাহ এফসিএস প্রাক্তন প্রেসিডেন্ট ও কর্পোরেট গভর্নেন্স অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান বলেন কর্পোরেট খাতে পেশাদারিত্ব বিকাশের জন্য ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ এর ভূমিকার প্রশংসা করেন। জনাব সানাউল্লাহ বলেন যে, “ব্যবসায়ের দীর্ঘমেয়াদী লক্ষ্য পূরণের ক্ষেত্রে, সুশাসন নিশ্চিত করলে কর্মীদের মনোবল ও উৎপাদনশীলতা উন্নয়নে সহায়তা করে” জনাব সানাউল্লাহ আরও বলেন যে, কর্পোরেট গভর্নেন্স কোড প্রবর্তন বিএসইসি কর্তৃক গৃহীত একটি যুগান্তকারী পদক্ষেপ, যা অবশ্যই দেশে কর্পোরেট সুশাসন বিকাশে সহায়তা করবে। তিনি সুষ্ঠু ব্যবসায়িক প্রতিযোগিতার জন্য বাংলাদেশে বিদ্যমান বৃহত্তর সরকারী / বেসরকারী লিমিটেড কোম্পানিগুলোকে কর্পোরেট গভর্নেন্স কোডের পরিধি বাড়ানোর আহ্বান জানান।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ এফসিএমএ, এফসিএস বলেন যে ভাল কর্পোরেট গভর্নেন্স নিশ্চিত করা এখন সময়ের দাবি। আইসিএসবির কর্পোরেট গভারনেন্স এওয়ার্ড বাংলাদেশের কর্পোরেট সুশাসন নিশ্চিতকরনে কোম্পানি গুলোকে অনুপ্রানিত করবে। আইসিএসবির দক্ষ কোম্পানি সচিব বিভিন্ন কোম্পানিগুলোতে এ ব্যাপারে উল্লেখযোগ্য ভুমিকা রাখতে পারবে। 

প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী কর্পোরেট গভারনেন্স অনুশীলনের জন্য তালিকাভুক্ত কোম্পানিদের পুরষ্কার প্রদানের জন্য আইসিএসবির উদ্যোগের প্রশংসা করেন। তিনি তার বক্তৃতায় বলেন যে, দক্ষ কর্পোরেট গর্ভানেন্স আজকের ব্যবসায়িক বিশ্বে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। মন্ত্রী আরও বলেন বলেন যে, বাংলাদেশের সমস্ত তালিকাভুক্ত সংস্থাগুলির মধ্যে কর্পোরেট গভারনেন্স নিশ্চিত করা বর্তমান সরকারের প্রতিশ্রুতি এবং তিনি কর্পোরেট খাতে পেশাদারিত্ব বিকাশে আইসিএসবির ভূমিকার প্রশংসা করেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলি রুবায়াত-উল-ইসলাম বলেছেন: “কর্পোরেট গভারনেন্স পুঁজিবাজারের স্থিতিশীলতা ও উন্নয়নের প্রধান নির্ধারক।” তিনি আরও বলেন যে বিএসইসি ধারাবাহিকভাবে দেশের কর্পোরেট গভর্নেন্স কার্যক্রম পর্যালোচনা করছে। চার্টার্ড সেক্রেটারিগন কর্পোরেট প্রশাসনের ক্ষেত্রে দক্ষতা নিশ্চিত করতে আরও অনেক বড় ভূমিকা পালন করবেন।

ডঃ মোঃ জাফর উদ্দিন তার বক্তব্যে সকল পুরস্কার বিজয়ী কোম্পানিদের জানান এবং আইসিএসবির এরকম সুন্দর আয়োজনের জন্য প্রশংসা করেন। তিনি বলেন যে, সুশাসন আমাদের দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নের মূল চাবিকাঠি। সুশাসন নিশ্চিত করতে আমাদেরকে একসাথে কাজ করতে হবে।  

প্রোগ্রামটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করা হয়। অনুষ্ঠানে বাংলাদেশের শীর্ষস্থানীয় কর্পোরেট হাউসগুলির বিপুল সংখ্যক গণ্যমান্য ব্যক্তি, সরকারের শীর্ষস্থানীয়  পেশাদারগণ, কর্পোরেট এক্সিকিউটিভস, ইনস্টিটিউটের সদস্যগণ, মিডিয়া ও সাংবাদিকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরকে// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি