ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মেগা প্রকল্পে বাড়ছে বরাদ্দ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৩৮, ২৭ মে ২০২১

সরকারের অগ্রাধিকারে থাকা মেগা প্রকল্পগুলো দ্রুত শেষ হলে তার সরাসরি সুফল ভোগ করবে দেশের মানুষ। গতিশীল হবে অর্থনীতির চাকাও। তাই প্রকল্পগুলো দ্রুত শেষ করার পরামর্শ অর্থনীতিবিদদের। এক্ষেত্রে সরকারের ভাবনাও অভিন্ন। করোনা সংকটের মধ্যেও আসন্ন বাজেটে বরাদ্দ বাড়ছে মেগাপ্রকল্পগুলোতে।

বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকেই ধারাবাহিকভাবে হাতে নেয়া হয় একের পর এক মেগা প্রকল্প। আত্মমর্যাদার প্রতীক হয়ে ওঠা পদ্মা সেতু, মেট্রোরেল, রূপপুরের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ ব্যয়বহুল জনগুরুত্বপূর্ণ এসব প্রকল্প বাস্তবায়িত হলে বদলে যাবে দেশের চিত্র। ইতিমধ্যে মেগা প্রকল্পগুলোর বাস্তবায়নের গড় অগ্রগতি প্রায় ৫৮ শতাংশ।

এরমধ্যে ৮৫ শতাংশের বেশি শেষ হয়েছে পদ্মা সেতুর কাজ। এছাড়া মেট্রোরেল ৫৯ শতাংশ, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ৩২ শতাংশ, পদ্মা সেতুর রেল সংযোগ ৩৯ শতাংশ, মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র ৪০ শতাংশ, রামপাল বিদ্যুৎ কেন্দ্র ৬৩ শতাংশ, পয়রা সমুদ্রবন্দর ৬২ শতাংশ, আর দোহাজারি-কক্সবাজার রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি ৫১ শতাংশের বেশি।

অর্থনীতিবিদরা বলছেন, প্রকল্পগুলোর বাস্তবায়ন দীর্ঘায়িত হলে বাড়বে ব্যয়, সুফল থেকে বঞ্চিত হবে দেশ। তাই আসন্ন বাজেটেও প্রয়োজনীয় বরাদ্দ রাখা দরকার। 

অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, সরকারের বড় প্রকল্পগুলো চালু রাখতে হবে। তবে এখানে অগ্রাধিকার দিতে হবে যে প্রকল্পগুলো সমাপ্তের খুব কাছাকাছি। কারণ সেটি সমাপ্ত হলেই তা থেকে সুবিধা পাওয়া যাবে।

এদিকে, মেগা প্রকল্পগুলোর দ্রুত শেষ করার তাগিদ রয়েছে সরকারের মধ্যেও। তাই ২০২১-২২ অর্থবছরের নতুন বাজেটে মেগা প্রকল্পে মোট বরাদ্দের আকার হতে পারে ৩৯ হাজার কোটি টাকা। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে দেয়া বরাদ্দের চেয়ে প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকার বেশি।

পরিকল্পনামন্ত্রী বলছেন, ২০২১-২২ অর্থবছরের মধ্যে কয়েকটি মেগা প্রকল্পের কাজ শেষ করতে চায় সরকার।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সরকারের পলিসি যেটা এখানে হবে বা আমি অনুমোদন করবো, এই সকল বড় প্রকল্প যেগুলো ৭০-৮০ সবা ৬০ ভাগের বেশি সম্পন্ন হয়েছে, তারা যে অর্থ চাইবে তা দিয়ে শেষ করার সুযোগ দেয়া হবে। এটা জেদ করে নয়, এটা হলে আমাদের অর্থনীতির লাভ হবে। আমরা রিটার্ন পাওয়া আরম্ভ করবো।

করোনা পরিস্থিতিতে নানা খাতে ভর্তুতি ও প্রণোদনার চাপ রয়েছে। বাড়ছে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা। এমন পরিস্থিতিতে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকারও বাড়ছে। আর এডিপিতে বরাদ্দের বড় একটি অংশই ব্যয় হবে মেগা প্রকল্পে।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি