ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বাজেটে দেশীয় শিল্প বিকাশের স্বপ্ন (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৫, ৬ জুন ২০২১

দেশীয় শিল্প বিকাশ এবং বাংলাদেশি ব্র্যান্ড তৈরির স্বপ্নই এবারের বাজেটের নতুন দিক বলে মনে করেন শিল্পোদ্যেক্তারা। যন্ত্রাংশের আমদানি শুল্ক কমানোয় বিদ্যুৎচালিত মোটরসাইকেল, গৃহস্থালি কাজে ব্যবহৃত ফ্রিজ, এসি, ব্লেন্ডারসহ বিভিন্ন ইলেকট্রনিক শিল্পের বিকাশ ঘটবে। বিশেষজ্ঞরা বলছেন, বাজেট দৃশ্যত ব্যবসাবান্ধব হলেও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা দরকার।

স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীতে দেশের ৫০তম বাজেটে দেশীয় শিল্প বিকাশের পথ খোলার চেষ্টা করেছেন অর্থমন্ত্রী। 

বাজেটটি বাস্তবায়ন হলে দেশেই টেলিভিশন, ওয়াশিং মেশিন, রাইস কুকারসহ গৃহকার্যে ব্যবহৃত ইলেকট্রনিক্স শিল্পের বিকাশ ঘটবে। দামও কমবে। এতে খুশি ক্রেতা ও বিক্রেতা।

প্রস্তাবিত বাজেটকে শিল্পবান্ধব হিসেবেই দেখছেন ওয়ালটনের নির্বাহী পরিচালক। সরকারী নীতি সহায়তা পেলে বিদেশেও বাংলাদেশি ব্র্যান্ড ছড়িয়ে পড়বে।

ওয়ালটনের নির্বাহী পরিচালক উদয় হাকিম বলেন, এবারের বাজেট বাংলাদেশ সৃষ্টির পর থেকে সবচেয়ে শিল্পবান্ধব বাজেট। বাংলাদেশকে যদি উন্নত দেশগুলোর কাতারে নিয়ে যেতে চাই তাহলে আমাদেরকে বেশি বেশি জোড় দিতে হবে নীতিসহায়তার দিকে।

ইলেকট্রিক মোটরযান, হাইব্রীড গাড়ি ও দেশে উৎপাদিত মোটরসাইকেলের দাম কমবে প্রস্তাবিত বাজেটটি পাশ হলে। দেশি মোটরসাইকেল শিল্প প্রসারের উপাদানও আছে প্রস্তাবিত বাজেটে। এছাড়াও মোপেড মোটরসাইকেলের শুল্কহার কমানোরও প্রস্তাব আছে।

তবে আমদানীকৃত কাঁচামালের ক্ষেত্রে ভ্যাট ও ট্যাক্সের জটিলতা নিরসন না হলে বাজেটের সুফল পাওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন রানার গ্রুপের চেয়ারম্যান।

রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান বলেন, আমদানী শুল্ক এবং সমুদয় রেগুলেটর ডিউটি থেকে অব্যাহতি দেওয়া হলেও এসডির কথা এখানে উল্লেখ করা হয়নি। সাপ্লিমেন্টারি ডিউটি (এসডি) যদি অব্যাহতি না থাকে তাহলে এর কুফল পড়বে বিভিন্ন কোম্পানির উপর। মোটকথা কাঁচামাল রপ্তানির উপর শুল্ক বেশিই রয়ে গেল।

অর্থনীতিবিদরাও মনে করেন, করোনাকালের বাজেট শিল্পবান্ধব হলেও উদ্যোগগুলো দীর্ঘমেয়াদী হওয়া দরকার।

অর্থনীতিবিদ ড. রায়হান সেলিম বলেন, এই শিল্পের সাথে জড়িত যারা তারা হয়তো সুবিধা পাবে, মার্কেট প্রসার হবে। কিন্তু এই শিল্পগুলোকে চেষ্টা করতে হবে তারা যেন দেশীয় বাজারের বাইরে গিয়ে বৈশ্যিক বাজারে অংশগ্রহণে আগ্রহী হয়।

বাংলাদেশি পণ্য রপ্তানির ক্ষেত্রে নীতি সহায়তা দেয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

ভিডিও-

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি