ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বাংলাদেশে ৪৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আইএফসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৪, ১৭ সেপ্টেম্বর ২০১৮

২০১৭-২১ অর্থবছরে বাংলাদেশে ৪৮ হাজার কোটি টাকা বিনিয়োগ পরিকল্পনার ঘোষণা দিয়েছে ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন আইএফসি। বিনিয়োগ প্রক্রিয়া এবং ২০১৭-২১ অর্থবছরে আইএফসি কৌশল বিষয়ক এক কর্মশালায় এই তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

আজ সোমবার রাজধানীর একটি হোটেলে অর্থ মন্ত্রণালয়ের অর্থনীতি সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং আইএফসি’র যৌথ উদ্যোগে আয়োজিত এই কর্মশালায় বাংলাদেশে বিনিয়োগের বিভিন্ন দিক তুলে ধরেন বাংলাদেশে আইএফসি’র কান্ট্রি ডিরেক্টর উইন্ডি ওয়ার্নার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর এতে সভাপতিত্ব করেন ইআরডি’র সচিব কাজী শফিকুল আজম।

কর্মশালায় উইন্ডি ওয়ার্নার জানান, আগামী ২০২০-২১ অর্থবছর পর্যন্ত বাংলাদেশে উৎপাদন এবং সরবরাহ খাতে মোট তিন হাজার ৫৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে বিশ্বব্যাংক গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আইএফসি। আর পরিবহণ খাতে বিনিয়োগ করবে এক হাজার ২৫০ মিলিয়ন মার্কিন ডলার। প্রায় ৪৮ হাজার কোটি টাকার এই বিনিয়োগের প্রক্রিয়া গত ২০১৭-১৮ অর্থবছর থেকেই শুরু হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, “আমরা জাতি হিসেবে জনগণের উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। সে লক্ষ্যেই কাজ করছি আমরা। খুব শীঘ্রই আমরা নিম্ন মধ্য আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশ হিসেবে উন্নীত হবো। এমন সাফল্যে বিশ্বব্যাংক আমাদের গুরুত্বপূর্ণ অংশীদার”।

এসময় বিশ্বব্যাংকের সাথে বাংলাদেশের সুসম্পর্কের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, “আইএফসি সহজ শর্তে ঋণ দিয়ে থাকে। তারা এখন অনেক বড় বিনিয়োগকারী এক সংস্থা। বাংলাদেশের অর্থনীতিও ভালো করছে এবং বড় হচ্ছে। আমি আশা করি বর্তমান সময়ের মতো আগামীতেও বাংলাদেশের প্রতি নিজেদের সাহায্য অব্যাহত রাখবে বিশ্বব্যাংক”।

অনুষ্ঠানে বিশ্বব্যাংক বাংলাদেশকে যে ১.৬ বিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলো তা সংস্থাটি অতি দ্রুত কার্যকর করবে বলে আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশের বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম।

এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইএফসি’র দক্ষিণ এশীয় অঞ্চলের পরিচালক মেংগেস্তু আলেমায়েহু। সভাপতির বক্তব্যে ইআরডি সচিব কাজী শফিকুল ইসলাম কর্মশালায় অংশগ্রহণের জন্য আইএফসিসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি