ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ আরও ১০ বছর বাড়লো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৫, ১৭ সেপ্টেম্বর ২০১৮

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ আরও ১০ বছর বাড়ানো হয়েছে। মেয়াদ বাড়ার পরে এখন এ ফান্ডের মেয়াদ ২০ বছর করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রোববার বিএসইসির কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, দীর্ঘদিন ধরেই মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগকারীরা হতাশ ছিলেন। এ খাতে বিনিয়োগকারীদের আস্থা সঙ্কটও রয়েছে অনেকদিন থেকেই। নতুন এ সিদ্ধান্তের কারণে এ সঙ্কট আরও বাড়বে। অর্থমন্ত্রণালয়ের চাপে বিএসইসির এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলেও সংশ্লিষ্টরা মনে করছেন।
বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে, কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে তালিকাভুক্ত মেয়াদী মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ সর্বোচ্চ ১০ বছরের সমান আরও একটি মেয়াদ বাড়ানো যাবে। তবে কোনো মিউচ্যুয়াল ফান্ডের মেয়াদ সূচনা থেকে সর্বমোট ২০ বছরের বেশি হবে না। সেই সঙ্গে যেসব মেয়াদী মিউচ্যুয়াল ফান্ড মেয়াদ বাড়াতে ইচ্ছুক না, সেসব ফান্ডের জন্য বিধি-বিধান মোতাবেক রূপান্তর বা অবলুপ্তির সুযোগ অব্যাহত থাকবে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা ১৬ অনুযায়ী, সরকারি নির্দেশনা মোতাবেক কমিশন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ২০এ- ক্ষমতাবলে বিএসইসি এই মেয়াদ বৃদ্ধির অনুমোদন দিয়েছে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি