ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

প্যারিসের পোশাক প্রদর্শনীতে বাংলাদেশের ২১ প্রতিষ্ঠান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৪, ১৮ সেপ্টেম্বর ২০১৮

ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হয়েছে পোশাক পণ্যের চারদিন ব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী। টেক্সওয়ার্ল্ড অ্যাপারেল সোর্সিং শীর্ষক এ প্রদর্শনীতে অংশ নিয়েছে বাংলাদেশের ২১টি প্রতিষ্ঠান। ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত।

টেক্সওয়ার্ল্ড – অ্যাপারেল সোর্সিং প্যারিসের এই প্রদর্শনীকে বলা হয় বাংলাদেশী রপ্তানিকারকদের জন্য ইয়োরোপে অ্যাপারেল সোর্সিং এর সবচেয়ে কার্যকর বাণিজ্যিক প্রদর্শনী, কেননা এখানে বরাবরই প্রচুর দর্শক সমাগম হয়। অ্যাপারেল সোর্সিং প্যারিস বাংলাদেশের তৈরি পোশাক ক্ষেত্রের জন্য সবচেয়ে ভালো একটি সুযোগ, যা শুধু ফ্রান্সে না, সমগ্র ইয়োরোপে তাদের মার্কেট শেয়ার বাড়িয়ে নেবার জন্য সাহায্য করে।

এবারের টেক্সওয়ার্ল্ড – অ্যাপারেল সোর্সিং প্রদর্শনীতে লেদার ওয়ার্ল্ডের প্রদর্শকসহ মোট ১৭৪২ জন প্রদর্শক অংশ নেয়। এতে সারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৫ হাজারের বেশী দর্শনার্থী আসেন। ইউরোপের বিভিন্ন দেশ থেকে প্রচুর দর্শনার্থী এবং ক্রেতাদের সমাগম হয়। যাদের অনেক বড় একটি অংশ এসেছে ব্রিটেন, ফ্রান্স, তুরস্ক, স্পেন, ইটালি এবং জার্মানি থেকে।

বাংলাদেশ থেকে অংশ নেওয়া ২১ জন প্রদর্শকের মধ্যে ০৯ জন নিটওয়ার পণ্যের, ৪ জন ডেনিমজাত পণ্যের, ৫ জন ফ্যাব্রিক এবং ৩ জন চামড়া জাত পণ্যের প্রস্ততকারক। সেপ্টেম্বর ২০১৮ এর টেক্সওয়ার্ল্ড বা অ্যাপারেল সোর্সিং প্যারিস প্রদর্শনীতে এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি)-র ব্যানারে বাংলাদেশ তার সপ্তম জাতীয় প্যাভিলিয়ন পেয়েছে।

আয়োজক সূত্রে জানা গেছে, বাংলাদেশের স্টলগুলোতে ছিলো দর্শনার্থী এবং ক্রেতাদের উপচে পড়া ভিড়, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক, জার্মানি, ফ্রান্স এবং অন্যান্য ইয়োরোপিয়ান এবং মধ্য এশিয়ার দেশ থেকে আসা দর্শনার্থী এবং ক্রেতাদের বিভিন্ন বাণিজ্য সংক্রান্ত প্রশ্নে প্রদর্শকেরা ব্যস্ত ছিলেন মেলার পুরো সময় জুড়েই।

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) ‘টেক্সওয়ার্ল্ড অ্যাপারেলস সোর্সিং প্যারিস’কে সবসময়েই সহযোগিতা করে আসছে, শুধু তাইই নয়, বিজিএমইএ তার সদস্যদের এই প্রদর্শনীতে অংশ নিতে প্রতিবারই উদ্বুদ্ধও করে।

বিজিএমইএর যুগ্ম সচিব (যোগাযোগ ও বাণিজ্য প্রদর্শনী) ওমর গিয়াসের মতে, ইউরোপের বেশিরভাগ ক্রেতার সমাগম হয় বলেই আমাদের তৈরি পোশাক বিশ্ববাজারে পরিবেশন করার জন্য আমরা টেক্সওয়ার্ল্ড প্যারিসকে সমগ্র ইয়োরোপের সবচেয়ে বেশী কার্যকরী প্রদর্শনী বলে মনে করি। মেসে ফ্রাঙ্কফুর্ট খুব সফলভাবে কয়েক দশক ধরে বছরে দুইবার এই প্রদর্শনীর আয়োজন করে আসছে। শুধু তাই নয়, আমরা এমনকি আমাদের সদস্যদের মাঝেও নিয়মিত এই প্রদর্শনীতে অংশ নেওয়ার আগ্রহ দেখতে পেয়েছি।

এবারের প্রদর্শনীতে বাংলাদেশী পণ্যের প্রস্ততকারকদের জন্য ১৯ সেপ্টেম্বর দুপুর ২:৫০ এ একটি এবং ৩:১০ এ একটি, মোট দুইটি ফ্যাশন শো এর আয়োজন করা হয়েছে। এর মধ্যে প্রথম ফ্যাশন শো এ যাবের অ্যান্ড যুবায়ের ফ্যাব্রিকস তাদের পণ্যের প্রদর্শনী করবে এবং দ্বিতীয় ফ্যাশন শো এ বাংলাদেশ থেকে যাওয়া অন্যান্য সব প্রদর্শক তাদের পণ্য মেলে ধরবে সারা বিশ্বের ক্রেতা ও দর্শকের সামনে।

সেপ্টেম্বর ২০১৮ থেকে প্রথমবারের মতো লেদার ওয়ার্ল্ড প্যারিসও টেক্সওয়ার্ল্ড – অ্যাপারেল সোর্সিং, প্যারিস এর মতো একই স্থানে এবং একই সময়ে অনুষ্ঠিত হবে। লেদার ওয়ার্ল্ড প্যারিসে ট্যানারির পাশাপাশি সরাসরি ব্যবহারযোগ্য চামড়া জাত সামগ্রীও থাকবে। এছাড়াও এই প্রদর্শনীতে চামড়া জাত পোশাক থেকে শুরু করে নানারকম জিনিস যেমন ব্যাগ, জুতা এবং অন্যান্য ফ্যাশনে প্রয়োজনীয় পণ্যও থাকবে। গত বেশ কিছু বছর ধরেই বিভিন্ন বিখ্যাত চামড়া জাত পণ্যের প্রস্ততকারকেরা এই প্রদর্শনীতে তাদের জন্য একটি অংশ রাখার অনুরোধ করছিলেন, যার ফলশ্রুতিতে এই প্রদর্শনীর সূচনা।

প্রদর্শনীতে বাংলাদেশ থেকে যে প্রদর্শকেরা যাচ্ছেন:
ফ্যাব্রিক: এক্সপেরিয়েন্স টেক্সটাইলস, এভিন্স টেক্সটাইলস, মাহমুদ ফ্যাব্রিক্স, যাবের অ্যান্ড যুবায়ের ফ্যাব্রিকস, এনযে টেক্সটাইল ।

ডেনিম: আরগন ডেনিমস, চিটাগাং ডেনিম মিলস, মাহমুদ ডেনিম, নাইস ডেনিম।

তৈরি পোশাক: ডি কে সোয়েটার, ডেলফিটেক্স ইন্ডাস্ট্রিজ, ইভ ড্রেস শার্ট, এভারব্রাইট সোয়েটার, ডিডি সোর্সিং লিমিটেড, হেলেনিক সোর্সিং, স্টাইল লিড ফ্যাশন, টিম সোর্সিং, সাঙ্গু গ্রুপ।

চামড়া জাত পণ্য: আমাস ফুটওয়ার, বিএলজে বাংলাদেশ কর্পোরেশন, মেগুমি ফুটওয়ার।

ডেলফিটেক্স ইন্ডাস্ট্রিজ এর ম্যানেজিং ডাইরেক্টর মোঃ রাজু আহমেদ জানান যে এই প্রদর্শনী খুবই ভালো চলছে এবং ক্রেতাদের উপস্থিতিও অত্যন্ত সন্তোষজনক। তিনি আরও বলেন, আগামী ফেব্রুয়ারির প্রদর্শনীতে আমরা অবশ্যই অংশ নিবো।

এভারব্রাইট সোয়েটার এর সিইও জনাব শিহাব কাদির তার মতামত ব্যক্ত করেন এইভাবে, টেক্সওয়ার্ল্ড অ্যাপারেল সোর্সিং প্রদর্শনীতে এই প্রথমবারের মতো আমরা অংশ নিচ্ছি। শুধু তাইই নয় ভালো ক্রেতাদের থেকে নতুন অর্ডারের সাথে সাথে আমাদের অর্ডারের ধারণক্ষমতা বাড়াচ্ছি। আসন্ন ক্যাটওয়াক নিয়ে আমরা খুবই উত্তেজিত এবং আমরা আশা করছি ভালো ব্র্যান্ডের ক্রেতা এবং দর্শনার্থীরা আমাদের ফ্যাশন শো দেখে পছন্দ করবেন।

আগামী বারের টেক্সওয়ার্ল্ড অ্যাপারেল সোর্সিং আবারও অনুষ্ঠিত হবে ১১-১৪ ফেব্রুয়ারি ২০১৯ এ। এছাড়াও আফ্রিকান সোর্সিং অ্যান্ড ফ্যাশন উইক অনুষ্ঠিত হবে ১-৪ অক্টোবরে ইথিওপিয়ার আদ্দিস আবাবা শহরে। আরও একটি নতুন তৈরি পোশাকের প্রদর্শনীর শুরু হচ্ছে সাউথ আফ্রিকার কেপ টাউন শহরে ২০-২২ নভেম্বর ২০১৮ তে। টেক্সওয়ার্ল্ড অ্যাপারেল সোর্সিং ইউএসএ আবারও অনুষ্ঠিত হবে ২০১৯ সালের ২১-২৩ জানুয়ারিতে ২০১৯ এ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি