ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

গাকসু ভিপি’র পদত্যাগ

গবি সংবাদদাতা 

প্রকাশিত : ১৩:৩৫, ৫ ডিসেম্বর ২০২০

নানা অভিযোগের মুখে পদত্যাগ করেছেন গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (গাকসু) সভাপতি মো. জুয়েল রানা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ডা. লায়লা পারভীন বানু বরাবর পদত্যাগ পত্র জমা দিয়েছেন তিনি। 

কেন্দ্রীয় ছাত্র সংসদকে ঘিরে বিশ্ববিদ্যালয় প্রসাশনের অপ্রাসঙ্গিক নির্দেশ, গঠনতন্ত্র অনুযায়ী পরিপূর্ণ বাজেট না হওয়া, প্রসাশনিক কোন্দল ও প্রুপিংয়ের মুখে সংসদের কার্যক্রম ব্যাহত, শিক্ষার্থীদের বিভিন্ন ন্যায্য দাবিতেও নির্বাচিত ছাত্র সংসদের অপারগতা, ক্যাম্পাস কেন্দ্রিক বিভিন্ন বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয় প্রসাশনের প্রতি অসম্মান, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট হওয়া সেই সাথে  ছাত্র সংসদ প্রতিনিধিদের বড় অংশ কোর্স সম্পন্ন করে চলে যাওয়ায় একক সিদ্ধান্ত ভুল প্রমাণিত হওয়ায় নিজের অযোগ্যতা স্বীকার করে পদত্যাগ করেন গাকসু ভিপি। 

আবেগঘন এক দীর্ঘ পদত্যাগ পত্রে ভিপি জুয়েল রানা বলেন , ‘২০১৮ সালে কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে দুই-তৃতীয়াংশ ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছিলাম, যা সাধারণ শিক্ষার্থীদের প্রতি আমাকে সারাজীবন কৃতজ্ঞ রাখবে, ইনশাআল্লাহ। অতঃপর ছাত্র সংসদকে ঘিরে অপ্রাসঙ্গিক নির্দেশে প্রায় আটমাস সংসদের কার্যক্রম বন্ধ রাখা হয়।

সংসদের অভিষেক অনুষ্ঠান করা করা হয় ঊনিশ মাস পর। গঠনতন্ত্র অনুযায়ী অপরিপূর্ণ ছিল বাজেট। উপদেষ্টা মন্ডলীর তিন বছরে একদিন মিটিং এবং উদাসীনতা বরাবরই কষ্টদায়ক, প্রসাশনিক কোন্দল আর গ্রুপিং, সংসদ বিরোধী কতিপয় শিক্ষার্থীদের বিরোধিতা এবং বিভিন্ন ন্যায্য দাবিতে আমার নির্বাচিত সংসদের অপারগতার দরুণ সংসদের কার্যক্রম প্রবল ব্যহত হয়েছে। অতপর সংসদ সভাপতি এবং ট্রাষ্টি বা প্রতিষ্ঠাতা স্যারের  প্রত্যক্ষ হস্তক্ষেপে কিছুদিন বিভিন্ন উন্নয়নমূলক কাজ এবং দ্রুত অনেকগুলো প্রোগ্রাম আয়োজনে সংসদের ভূমিকা ছিল চমকপ্রদ ও প্রশংসনীয়। 

এর মধ্যে মহামারি করোনার ফলে থেমে যায় সবকিছু। বর্তমান ক্যাম্পাসে সংসদ প্রায়ই বিশ্ববিদ্যালয় প্রসাশনের প্রতি অসম্মান, বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট করছে বলে আমার অনুধাবন এবং যা সংসদের এই পদে থেকে একেবারেই অনুচিত। আবার প্রায়ই ক্যাম্পাসের বিভিন্ন কার্যক্রম বা প্রসাশনিক সিদ্ধান্তে ঝগড়া আর ক্ষতির স্বীকার হচ্ছে ক্যাম্পাস। সংসদের প্রতিনিধিগণের প্রায় চার ভাগের তিন ভাগই কোর্স শেষ করে বের হয়ে যাওয়ায় অনেক সময়ই আমার একক সিদ্ধান্ত ভুল প্রমাণিত হচ্ছে। 

তাই অপার সম্ভবনাময় গণ বিশ্ববিদ্যালয়ের এই সংসদের গুরুত্বপূর্ণ পদটিতে থেকে অযোগ্যতা আর অপারগতা বাড়িয়ে বিশ্ববিদ্যালয়ের ক্ষতি যাতে না হয়, এই ভেবে আমি ক্যাম্পাসের ও সাধারণ শিক্ষার্থীদের কল্যাণে এবং শিক্ষক – শিক্ষীকামন্ডলীদের সম্মান রক্ষায় স্বেচ্ছায় , সজ্ঞানে সংসদের ভিপি পদ থেকে অব্যহতি দিতে আমার আকুল আবেদনটি পেশ করছি। সর্বভুলে আমি ক্ষমাপ্রার্থী।

ছাত্র সংসদ সভাপতি বরাবর দেওয়া পদত্যাগ পত্রটি বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট জমা দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সহকারী রেজিষ্ট্রার আবু মুহাম্মদ মুক্কাম্মেল। 

এ ব্যাপারে গণ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. লায়লা পারভীন বানু ( ভারপ্রাপ্ত) বলেন, ‘আমি বাসায় কোয়ারেন্টাইনে রয়েছি। তাই এখনো অফিসিয়ালি পদত্যাগ পত্রটি  আমার কাছে পৌঁছায়নি।’
এআই/এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি