ঢাকা, শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১, || ফাল্গুন ১৩ ১৪২৭

কবে হবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক!

মো. জয়নাল আবেদিন, কুবি

প্রকাশিত : ২০:১১, ১৮ জানুয়ারি ২০২১

বিভিন্ন সময়ে দৃষ্টিনন্দন প্রধান ফটক (গেইট) নির্মাণ করা হবে আশ্বাস দেয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এমনকি বিশ্ববিদ্যালয় প্রথম সমাবর্তনের আগে প্রধান ফটকের নির্মাণের আশ্বাস দেয়া হলেও কোনও রকম ফেস্টুন দিয়ে কৃত্রিম গেইট তৈরি করে দায় সারে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রতিষ্ঠার ১৪ বছর পেরিয়ে গেলেও বিশ্ববিদ্যালয়ে প্রধান ফটক না হওয়ায় হতাশা বিরাজ করছে শিক্ষার্থীদের মধ্যে।

প্রশাসনিক ভবনের ওপরে বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে কোনও রকম পরিচয় তুলে ধরেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সমাবর্তনের আগে প্রধান ফটক নির্মাণ না করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে হতাশা ব্যক্ত করেন কুবি শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক মো. সানোয়ারর আলী বলেন, প্রধান ফটকের ডিজাইনের কাজ শেষ। তবে কাজ কবে নাগাদ শুরু হতে পারে তা জানার জন্য তিন চারদিন অপেক্ষা করা লাগবে। তিনি আরও বলেন- মেগা প্রকল্পের বাজেট পেয়ে গেলে কাজ শুরু করে দেয়া যাবে।  

সামাজিক যোগাযোগ মাধ্যমে কাওসার আহমেদ পায়েল লেখেন, প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে গেইট করুন, না হয় আমাদের থেকে টাকা তুলে সমাবর্তনের আগে গেইট নির্মাণ করুন। সেদিন কুবির একটা ডকুমেন্টারি দেখে আমার চাচা বলেছিলো- তোদের ভার্সিটির গেইটের চেয়ে তো নালু পোদ্দারের বাড়ির গেইটই অনেক ভালো’।

এর আগে ২০১৯ সালের জুন মাসে মূল ফটকের জন্য একটি দৃষ্টিনন্দন নকশা প্রণয়ন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যার সম্ভাব্য ব্যয় ধরা হয় প্রায় এক কোটি টাকা। কিস্তু ১৪ বছর পার হলেও ফটক নির্মাণের দৃশ্যমান কোনও অগ্রগতি দেখা যায়নি। 

২০২০ সালের ডিসেম্বরে বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সমাবর্তনের সময় দৃষ্টিনন্দন প্রধান ফটক করা হবে আশ্বাস দেয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। প্রধান ফটক করা সম্ভব নয় জানিয়ে কর্তৃপক্ষ সাময়িক সময়ের জন্য প্রস্তাবিত নকশার আদলে সমাবর্তনের আগে কৃত্রিম ফটক নির্মাণের কথা দিয়েছিল। কিন্তু সেই প্রতিশ্রুতিও রাখা হয়নি। প্রবেশদ্বারে দু'প্রান্তে কোনওভাবে ফেস্টুন দিয়ে সমাবর্তন শেষ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী গিয়াস উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার পর শুনতেছি প্রধান ফটক হবে। অথচ বিশ্ববিদ্যালয় জীবন শেষের দিকে, তারপরও নাকি এখনও প্রধান ফটক হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে আবারও জানতে চাই- কবে হবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক? 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আবু তাহের বলেন, ‘আশা করি ১০-১৫ দিনের মধ্যে প্রকল্পে স্বাক্ষর হয়ে যাবে। তাহলে আমরা অতিদ্রুত প্রধান ফটকের কাজ শুরু করে দিতে পারবো।’

কেআই/এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি