ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘মূল্যবোধহীন শিক্ষা মানবকল্যাণ সাধন করতে পারে না’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৬, ২৯ এপ্রিল ২০১৭

বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতির বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতির বার্ষিক সম্মেলনে বক্তব্য রাখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচায অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক চলেছেন, সকল শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে মানুষের মাঝে মানবিক মূল্যবোধ গড়ে তোলা। নৈতিক মূল্যবোধ ছাড়া কোন শিক্ষাই মানবকল্যাণ সাধন করতে পারে না। শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বাংলাদেশ অণুজীব বিজ্ঞানী সমিতির ৩০তম বার্ষিক সম্মেলন উপলক্ষ্যে আয়োজিত ‘টেকসই উন্নয়নে অণুজীব বিজ্ঞান শিক্ষা ও গবেষণা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর সম্প্রতি জঙ্গিবাদে সংযুক্ত হওয়ার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, মূল্যবোধের অভাবেই সে এ ধরণের ঘৃণ্য তৎপরতার সঙ্গে যুক্ত হয়েছে। তিনি শ্রেণিকক্ষে একাডেমিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষা প্রদানের জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান।  
অণুজীব বিজ্ঞান শিক্ষা ও গবেষণার সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে যৌথ সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন উপাচার্য।
তিনি আরও বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে অণুজীব বিজ্ঞানের বিভিন্ন ধারার মধ্যে সমন্বয় সাধন করতে হবে। কৃষি, শিল্প, চিকিৎসাসহ বিভিন্ন খাতের আধুনিকায়নে জীববিজ্ঞান গবেষণাকে আরও গতিশীল করতে হবে। বিজ্ঞান শিক্ষার ক্ষেত্রে বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করতে সমন্বিত উদ্যোগ গ্রহণের ওপর তিনি গুরুত্বারোপ করেন।
সম্মেলন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো: মজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ইমদাদুল হক বিশেষ অতিথি এবং এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস লিমিটেডের চিফ অপারেটিং অফিসার এবিএম জামাল উদ্দিন সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন। এছাড়া, সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: মাহফুজুল হক, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো: আনিছুর রহমান খান ও আয়োজক কমিটির সম্পাদক অধ্যাপক হুমায়রা আখতার অনুষ্ঠানে বক্তৃতা করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা এই সম্মেলনে অংশগ্রহণ করেন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি