ঢাকা, শনিবার   ২৫ সেপ্টেম্বর ২০২১, || আশ্বিন ১০ ১৪২৮

‘মুখ ও মুখোশ’ সিনেমার অভিনেত্রী জহরত আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৭, ২৩ জুলাই ২০২১ | আপডেট: ২০:১০, ২৩ জুলাই ২০২১

বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর অভিনেত্রী জহরত আর নেই (ইন্না লিল্লাহ ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৮০ বছর। তিনি লন্ডনের একটি হোম কেয়ারে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

অভিনেত্রীর পারিবারিক বন্ধু ফেরদৌস রহমান গণমাধ্যমকে জানান, গত ১৯ জুলাই লন্ডনের একটি হোম কেয়ারে তিনি মৃত্যু বরন করেন। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। 

আবদুল জব্বার খান পরিচালিত ‘মুখ ও মুখোশ’ মুক্তি পায় ১৯৫৬ সালের ৩ অগাস্ট। এর আগে এই ভূখণ্ডে বাংলা ভাষায় আর কোনো পূর্ণদৈর্ঘ্য সবাক চলচ্চিত্র হয়নি। পূর্ব পাকিস্তানের তখনকার গভর্নর শেরেবাংলা এ কে ফজলুল হক ঢাকার রূপমহল সিনেমা হলে এ সিনেমার উদ্বোধন করেছিলেন।

'মুখ ও মুখোশ’- এর নির্মাণকাজ শুরু হয়েছিল ১৯৫৩ সালে। এর শুটিং হয় কালীগঞ্জ, সিদ্ধেশ্বরী, কমলাপুর, বৌদ্ধ বিহারের পুকুরপাড়, মিরপুর ও তেজগাঁওয়ের জঙ্গল, রাজারবাগ, লালমাটিয়া ও টঙ্গীতে। ১৯৫৪ সালের ৬ আগস্ট হোটেল শাহবাগে চলচ্চিত্রটির মহরত অনুষ্ঠিত হয়।

অভিনেত্রী জহরত আরার জন্ম ঢাকায়। পঞ্চাশের দশকে বেতার ও মঞ্চে অভিনয় করতেন তিনি। এছাড়া একজন অ্যাথলেটও ছিলেন গুণী এই নারী। জহরত আরা বিয়ে করেন সরকারি কর্মকর্তা ডেভিড খালেদ পাওয়ারকে।

১৯৫৬ সালের অগাস্টে ‘মুখ ও মুখোশ’ মুক্তি পাওয়ার পর দেশজুড়ে হইচই পড়ে যায়। জহরত আরার অভিনয় দর্শকমহলে প্রশংসা পায়। তবে পরে আর কোনো চলচ্চিত্রে তাকে দেখা যায়নি।

এসি

 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি