ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

নকল পোস্টারে অসহ্য হয়ে ডিজাইনে হাত দিই: রাব্বি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৭, ২৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৯:২৮, ৩০ জানুয়ারি ২০১৮

নান্দনিক পোস্টার তৈরির মাধ্যমে সিনেমাকে পরিবর্তন করার প্রত্যয় নিয়ে কাজ করছেন অর্নিল হাসান রাব্বি। ইতিমধ্যে ‘প্রেমী ও প্রেমী’, ‘নবাব’, ‘বস টু’, ‘ধ্যাততিরিকি’, ‘ইয়েতি অভিযান’ ‘ডেঞ্জার জোন’ ‘ইন্সপেক্টর নটি.কে’সহ প্রায় ডজনখানেক সিনেমার পোষ্টারের ডিজাইন করেছেন তিনি। এসব পোস্টার দেশে ও বিদেশে বেশ প্রশংসিত ও আলোচিত হয়েছে। শখের বসে ডিজাইনের সঙ্গে যুক্ত হয়ে এখন পুরোপুরি এ পথেই হাঁটছেন। তৈরি করছেন একটার পর একটা নান্দনিক পোস্টার।

এ প্রসঙ্গে রাব্বী বলেন, ‘আমাদের দেশে যে সব পোস্টার হচ্ছে বেশির ভাগই নকল। মাথা কাটা. গলা কাটা, এসব নকল পোস্টার দেখে অসহ্য হয়ে ডিজাইনে হাত দেই। সিনেমাকে দর্শকদের কাছে আকর্ষণীয় করতে প্রথম ভূমিকা রাখে পোস্টার। একটি পোস্টার পুরো সিনেমাকে প্রেজেন্ট করে। যা দেখে প্রথমে দর্শক সিনেমা দেখতে আগ্রহী হয়। এজন্য পোস্টারের দিকে নজর দেওয়া উচিত সবচেয়ে বেশি।’

রাব্বি বলেন, “দেখা যায় আমাদের দেশের সিনেমার পোস্টারগুলো বিদেশী পোষ্টার থেকে গলা-মাথা কেটে, এমনকি নায়ক-নায়িকাদের ফিগার পর্যন্ত যোগ করে দেয়া হয়। এতে দর্শক যেমন প্রতারিত হন পাশাপাশি পোস্টারও মৌলিকত্ব হারায়। সিনেমা ব্যবসা পেতে হলে পোস্টারের দিকে নজর দেওয়া খুবই জরুরি”।  

রাব্বি বলেন, শাকিব খানের ‘নবাব’ সিনেমার পোস্টার বিদেশে দেখে পরিচিতজনেরা প্রশংসা করে যখন ফোন দেয়, তখন খুব ভালো লাগে। এই ভালোলাগা থেকেই কাজে উৎসাহ পাই। এ ছাড়াও পোস্টার ডিজাইনে উৎসাহ দেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ ও সিইও আলিমুল্লাহ খোকন ও জাজের মার্কেটিং ম্যানেজার রোমিম রায়হান। তাদের উৎসাহ ও ভালোলাগা থেকেই এই কাজে মনোনিবেশ।’

পোস্টার নিয়ে আগামীর ভাবনা সম্পর্কে বলেন, ‘বাংলা সিনেমার পোস্টার নিয়ে আন্তর্জাতিক সিনেমার পোস্টারের সঙ্গে চ্যালেঞ্জ করতে চাই। আধুনিক পোস্টার দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলা সিনেমাকে তুলে ধরতে চাই।’

রাব্বি পড়াশোনা করেছেন ঢাকা পলিটেকনিক্যালে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে। তার লেখাপড়া সম্পর্কে বলেন, ‘পড়াশোনা শেষে জাজ মাল্টিমিডিয়ায় ইন্টার্নি করতে এসে জাজেই চাকরি হয়ে যায়। বর্তমানে প্রতিষ্ঠানটির ডিজিট্যাল মার্কের্টিংয়ের দায়িত্ব পালন করছি।

শুধু একজন ডিজাইনার হিসেবে নয়, ম্যাজিকম্যান হিসেবেও পরিচিতি রয়েছে রাব্বির। ম্যাজিক শিখেছেন কবির প্রধানের কাছ থেকে। দেশের বিভিন্ন টিভি চ্যানেলে ম্যাজিক দেখিয়েও চমৎকৃত করেছেন রাব্বী। আর এর স্বীকৃতি স্বরুপ ম্যাজিকে নানা পুরস্কারেও ভূষিত হয়েছেন।

অর্নিল হাসান রাব্বি জন্ম গ্রহণ করেন নারায়ণগঞ্জ জেলার খানপুর। এখানেই তিনি বড় হয়েছেন। পার করেছেন নিজের শৈশব। মা-বাবা ও এক ভাই, দুই বোন নিয়ে তাদের সুখী সংসার।

 

এসি/ 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি