ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্রের আরও চার সেলিব্রেটির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৫, ২ নভেম্বর ২০১৭

সেলিব্রেটিদের বিরুদ্ধে যৌন হয়রানি অভিযোগের তালিকাটা দিন দিন বড় হচ্ছে। এবার যৌন হয়রানির অভিযোগ ‍উঠলো দুই অস্কার বিজয়ী অভিনেতার বিরুদ্ধে। এছাড়া একজন হলিউড চলচ্চিত্র নির্মাতা এবং অপরজন ঊর্ধ্বতন মার্কিন সংবাদ সম্পাদকের বিরুদ্ধেও একই অভিযোগ পাওয়া গেছে।

অভিযুক্তরা হলেন-অস্কার জয়ী দুই অভিনেতা কেভিন স্পেসি ও ডাস্টিন হফম্যান, চলচ্চিত্র নির্মাতা ব্রেট রেন্টার ও ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর) নেটওয়ার্কের সিনিয়র এডিটর মাইকেল ওয়ারেক্স। তাদের সবার বিরুদ্ধেই অনেক নারী যৌন হয়রানির অভিযোগ এনেছেন।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে সেলিব্রেটিদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে সরগরম বিশ্ব । হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভে ওয়াইনস্টিনের বিরুদ্ধে বেশ কয়েকজন নারী অভিযোগ আনলে যৌন হয়রানির বিষয়গুলো প্রকাশ পেতে শুরু করে।

কেভিন স্পেসির বিরুদ্ধে অভিযোগ

মার্কিন চলচ্চিত্র নির্মাতা টনি মন্টানা দাবি করেন যে, তিনি ২০০৩ সালে লস এঞ্জেলেস বারে কেভিন স্পেসির দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছিলেন। কেভিন অবশ্য বলেছেন যে তিনি এ ধরণের কোনো স্মৃতি মনে করতে পারছেন না।

ব্রেট রেন্টারের বিরুদ্ধে অভিযোগ

রাশিয়ার ‘রাশ আওয়ার ফিল্ম সিরিজ অ্যান্ড এক্স ম্যান: দ্য লাস্ট স্ট্যান্ড’-এর পরিচালক ব্রেট রেন্টারের বিরুদ্ধে ছয় নারী অভিযোগ এনেছেন। অভিনেত্রী অলিভিয়া মুনসহ আরো একজন নারী লস অ্যাঞ্জেলস টাইমস-এ অভিগোগ এনেছেন। এছাড়া ‘স্পেসিস অ্যান্ড দ্য হোল টেন ইয়ার্ডস’ এর অভিনেত্রী নাতাশা হ্যানস্ট্রিজ অভিযোগ করেন যে, টিনএজার থাকাকালে তিনি রেন্টারের সঙ্গে যৌন ক্রিয়ায় বাধ্য হয়েছিলেন।

যদিও রেন্টারের আইনজীবী রেন্টারের পক্ষ্য থেকে এসব অভিযোগকে অস্বীকার করেছেন।

ডাস্টিন হফম্যানের বিরুদ্ধে অভিযোগ

ডাস্টিন হফম্যানকে ১৯৮৫ সালে তার এক চলচ্চিত্রে যৌন নিপীড়নের জন্য অভিযুক্ত করা হয়েছে। আন্না গ্রাহাম হান্টার নামে এক লেখিকা বলেন, ১৭ বছর বয়সে অস্কার বিজয়ী অভিনেতার দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছিলেন।

মাইকেল ওয়ারেরেক্সের বিরুদ্ধে অভিযোগ

ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর) নেটওয়ার্ক সিনিয়র এডিটর মাইকেল ওয়ারেক্স-এর বিরুদ্ধে অভিযোগ ‍উঠায় তিনি পদত্যাগ করেছেন। ৬৩ বছর বয়সী এ সম্পাদকের বিরুদ্ধে অভিযোগ উঠলে ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর) নেটওয়ার্ক তাকে পদত্যাগ করতে বলে। এর আগে তিনি অ্যাসোসিয়েটেড প্রেস এবং নিউ ইয়র্ক টাইমসেও কাজ করেছেন।

তার বিরুদ্ধে দুই নারী অভিযোগ আনে। তারা ‘ওয়াশিংটন পোস্ট’কে বলেন, ব্যবসায় সম্পর্কিত মিটিংগুলোতে আকস্মিক ও অপ্রত্যাশিতভাবে চুমু খেত ওয়ারেক্স। তাদের ক্যারিয়ারের জন্য ক্ষতি হবে বলে তারা চুপ থাকতেন এবং খুব উদ্বিগ্ন থাকতেন।

এদের মধ্যে এক নারী জানান, নিউইয়র্ক টাইমসে চাকরির আশায় ওয়ারেক্সের সঙ্গে একবার দেখা করেছিলাম। তখন তিনি একটি হোটেলে লাঞ্চ করতে বলেন। এবং পরে তিনি জোর করে চুম্বন করেন। ওয়ারেক্স তার জিহ্বা ওই নারীর মুখে প্রবেশ করিয়ে দেয় বলেও জানান ওই নারী।

 

সূত্র : বিবিসি

/ এমআর / এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি