ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

গানের স্বত্ব বিক্রি করে দিলেন বব ডিলান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৮, ৮ ডিসেম্বর ২০২০

নোবেলজয়ী জিনিয়াস গীতিকার, সুরকার ও গায়ক বব ডিলান তার গানের স্বত্ব বিক্রি করে দিয়েছেন। ৮০ বছরে পা দেওয়ার আগেই নিজের গানের খাতার স্বত্ব তুলে দিলেন অন্যের হাতে। খবর দি নিউইয়র্ক টাইমসের।

ছয় দশক ধরে ৬শ’টিরও বেশি গান লিখেছেন বব ডিলান। তার গানের সমগ্র ক্যাটালগ কিনে নিল ‘ইউনিভার্সাল মিউজিক’ সংস্থা। এর মধ্যে ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’, ‘লাইক আ রোলিং স্টোন’-এর মতো কালজয়ী গানও রয়েছে। 

সোমবার (৭ ডিসেম্বর) ‘ইউনিভার্সাল মিউজিক পাবলিশিং গ্রুপ’ এই চুক্তির কথা প্রকাশ করে। তবে কত টাকার বিনিময়ে বব ডিলানের গানের খাতার স্বত্ব কিনে নিয়েছে সেটা স্পষ্ট করেনি তারা। তবে আনুমানিক ৩০ কোটি ডলার হতে পারে।

‘ইউনিভার্সাল মিউজিক’ সংস্থার প্রধান জানিয়েছেন, ‘এ কথা তো গোপন নয় যে, কালজয়ী সঙ্গীতের মূল চাবিকাঠি গান রচনা। আর এ কথাও সকলেই জানেন, বব ডিলান না থাকলে এই শিল্প অপূর্ণ থেকে যেত। তাঁর গান রচনা শিক্ষণীয় একটি বিষয়।’

চুক্তিকারী সংস্থার কাছ থেকে তথ্য মিললেও এখনও পর্যন্ত এই বিষয়ে মুখ খোলেননি বব ডিলান।

১৯৬২ সালে ১শ’ ডলারের বিনিময়ে প্রথম চুক্তি করেছিলেন ডিলান। স্বত্ব দেওয়া হয়েছিল লৌ লিভাই অব লিডস মিউজিক পাবলিশিংকে। কিন্তু সময় এগিয়েছে, নোবেলজয়ীর গানগুলোর মূল্য অনেক অনেক বৃদ্ধি পেয়েছে। ‘বিটলস’-এর পরে বব ডিলানের গানই এখন পর্যন্ত সব থেকে বেশি মূল্যবান।
এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি