ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

একজন বঙ্গবন্ধুপ্রেমী কমরদ্দি ও তার কম্বল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯, ১৪ আগস্ট ২০২০

১৫ আগস্টকে সামনে রেখে একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘কমরদ্দির সম্বল’। এর গল্প একজন কমরদ্দি ও তার কম্বলকে ঘিরে। যিনি ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর হাত থেকে একটা কম্বল পেয়েছিলেন। সেই কম্বলটি তিনি এখনও সংরক্ষণে রেখেছেন পরম মমতায়।

মাসুম রেজার চিত্রনাট্যে এটি নির্মাণ করছেন আবু হায়াত মাহমুদ। এতে নাম ভূমিকায় অভিনয় করছেন তারিক আনাম খান। নাটকের আরেকটি উল্লেখযোগ্য চরিত্র মুনাক্কা খুনকার। ৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু যখন সপরিবারে নিহত হলেন, তখন যারা রঙ পাল্টিয়ে মিশে গিয়েছিল বিশ্বাসঘাতকের দলে, তাদেরই একজন মুনাক্কা খুনকার। বঙ্গবন্ধুর ভক্ত বলে কমরদ্দিকে নিয়ে যে সবচেয়ে বেশি হাসাহাসি করতো। একসময় যখন পটপরিবর্তন হয়, তখন মুনাক্কা খুনকার আবারও রঙ পাল্টিয়ে বিরাট ‘মুজিব ভক্ত’ হয়ে ওঠেন। যেভাবেই হোক, কমরদ্দির কম্বলটা নিজের দখলে আনতে চান মুনাক্কা। অনেক টাকা দিয়ে কিনে নিতে চান। কিন্তু কমরদ্দি কোনও লোভেই কম্বলটা হাতছাড়া করে না। এভাবে এগিয়ে যায় একজন বঙ্গবন্ধুপ্রেমী কমরদ্দি ও তার একমাত্র সম্বল কম্বলের গল্প।

নির্মাতা জানান, ক্রাউন এন্টারটেইনমেন্ট প্রোডাকশনের ব্যানারে ১৩ আগস্ট নাটকটির শেষ দিনের শুটিং হয়। এটি সম্প্রচার হবে ১৫ আগস্ট।

নাটকটি সম্পর্কে নির্মাতা আবু হায়াত মাহমুদ বলেন, ‘বঙ্গবন্ধুর হাত থেকে পাওয়া একটি কম্বল বছরের পর বছর আগলে রেখে এবং সামাজিকভাবে নানা প্রতিবন্ধকতা অতিক্রম করে বিরল ভালোবাসার উদাহরণ সৃষ্টি করেছেন একজন কমরদ্দি। বঙ্গবন্ধুর প্রতি তার এই ভালোবাসা আমাদের আবেগকে নাড়া দিয়েছে। তারই বহিঃপ্রকাশ হিসেবে এই নির্মাণ। আমি চেষ্টা করেছি কমরদ্দির আবেগ আর মুনাক্কা খুনকারের রাজনীতিটাকে ধরার। জানি না কতটা পারবো, দর্শকরাই ভালো বলতে পারবেন।’

কাজটি প্রসঙ্গে মাসুম রেজা বলেন, ‘তারিক ভাই আমার নাটকে অভিনয় করবেন জানলে আমার ভেতরে একটা চ্যালেঞ্জ কাজ করে। কারণ, আমাদের টিভির সবচেয়ে শক্তিমান অভিনেতা হিসেবে আমি তাকেই মানি। গল্পের সিনপসিস পড়ে তারিক ভাই সম্মতি জানানোর পরে নাটকের দৃশ্যাবলি ও সংলাপ রচনার সময় বেশ হাত কাঁপা কাঁপা একটা অনুভব হলো। কারণ, একদিকে বঙ্গবন্ধু, অন্যদিকে তারিক আনাম খান।’

‘কমরদ্দির সম্বল’-এর বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করছেন লুৎফর রহমান জর্জ, আইরিন তানি, শেখ মাহবুবুর রহমান প্রমুখ।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি