ঢাকা, রবিবার   ১৩ জুন ২০২১, || জ্যৈষ্ঠ ২৯ ১৪২৮

নাট্যকার মান্নান হীরা আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০০, ২৩ ডিসেম্বর ২০২০

বিশিষ্ট নাট্যকার মান্নান হীরা আর নেই। দেশের পথনটাকের অন্যতম এই পুরোধা বুধবার (২৩ ডিসেম্বর) রাত সাড়ে ৮টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে মৃত্যু বরণ করেন (ইন্না লিল্লাহি....রাজিউন)। এসময় তার বয়স হয়েছিল ৬৩ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে সোমবার থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সদস্য ঝুনা চৌধুরী জানিয়েছেন- আজ রাত সাড়ে ৮টার দিকে রাজধানীর ইসলামী ব্যাংক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ নাট্যজন মান্নান হীরার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

মান্নান হীরা দীর্ঘদিন পথনাটকের আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। আমৃত্যু তিনি বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি ও আরণ্যক নাট্যদলের অধিকর্তা ছিলেন। মান্নান হীরার নাট্য রচনার প্রধান উপাদান নিরন্ন মানুষ ও দরিদ্র জনপদ। বিশেষ করে তার পথনাটক বিশাল কৃষিজীবী মানুষ, তাদের উৎপাদন ও উপকরণ কেন্দ্র করে লেখা।

তার উল্লেখযোগ্য নাটকগুলির মধ্যে রয়েছে- লাল জমিন, ভাগের মানুষ, ময়ূর সিংহাসন, গিরগিটি, সাদা-কালো ইত্যাদি। মূর্খ লোকের মূর্খ কথা মান্নান হীরা রচিত ও নির্দেশিত অন্যতম পথনাটক।

তার পথনাটক ভারতবর্ষের বিভিন্ন প্রদেশে নিয়মিতভাবে অভিনীত হয়ে থাকে। একই সঙ্গে তার একাধিক নাটক অনূদিত হয়ে দিলি, হংকং, পাকিস্তান, নেপালসহ অনেক দেশে প্রদর্শিত হয়ে আসছে।

২০১৪ সালে তিনি সরকারের অনুদানে শিশুতোষ চলচ্চিত্র ‘একাত্তরের ক্ষুদিরাম’ তৈরি করেন। এটি তার পরিচালিত একমাত্র চলচ্চিত্র। এর বাইরে ‘গরম ভাতের গল্প’ ও ‘৭১-এর রঙ পেন্সিল’ নামে দু’টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও পরিচালনা করেন। ২০০৬ সালে তিনি নাটক শ্রেণিতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত মান্নান হীরার মরদেহ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। এরপর সেগুনবাগিচা মসজিদে নামাজে জানাজা শেষে তাকে সিরাজগঞ্জ নেয়া হবে। সেখানে তার দাফন সম্পন্ন হবে। সূত্র- বাসস।

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি