ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

দিনে না ঘুমানোয় মুটিয়ে যাচ্ছে শিশুরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৯, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৪৭, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্বজুড়েই শিশুদের স্থুলতা সমস্যা একটি মারাত্মক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আর ঘুমের তারতম্যের কারণেই শিশুরা স্বাভাবিকের তুলনায় বেশিমাত্রায় মুটিয়ে যাচ্ছে বলে গবেষণায় উঠে এসেছে।

শিশুদের ঘুম নিয়ে প্রায়ই বাবা-মায়েরা চিন্তিত থাকে। তাদের ঘুম একটু কম-বেশি হলেই বিভিন্ন সমস্যা দেখা যায়। স্বাস্থ্য খারাপ হতে থাকে, অধিক সময় ধরে কান্না করতে থাকে এমনকি নিয়মিত খাবারের রুচি থাকে না।

তবে নতুন এক গবেষণায় জানা গেছে, শিশুরা দিনে কম ঘুমালে এবং বেশি রাত পর্যন্ত জেগে থাকলে তাদের খাবারের রুচি বেড়ে যায়। তারা খেতে চায় বেশি। এতে তারা দিনকে দিন স্থুল হয়ে ওঠে। 

যুক্তরাষ্ট্রের ইউনিভারসিটি অব কলোরাডোর পুষ্ঠি বিশেষজ্ঞ এলসা মুলিনস বলেন, ‘যেসব শিশু এখনো স্কুল জীবন শুরু করেনি তাদের ঘুমের তারতম্যের সঙ্গে খাবার খাওয়ার সম্পর্ক নিয়ে একটা প্রথম গবেষণা করা হয়েছে। এতে দেখা গেছে, যেসব শিশু দুপুরে ঘুমায় না তারা বেশি ক্যালোরির খাবার খায়। এতে অনিয়ন্ত্রিত খাবার খাওয়ার ফলে তারা ক্রমশ মোটা হয়ে যায়।

সদ্য প্রকাশিত এই গবেষণায় দেখা গেছে, দিনে প্রায় তিন ঘণ্টার মতো ঘুমের ঘাটতি রয়েছে প্রাক-স্কুলের শিশুদের। তারা দুপুরে ঘুমোয় না এবং সকাল বেলা ঘুম থেকে স্বাভাবিকভাবে ওঠার দুই ঘণ্টা আগেই ওঠে যায়। দিনে ঘুমের ঘটাতির কারণে তিন থেকে চার বছরের শিশুরা স্বাভাবিকের চেয়ে ২০ শতাংশ বেশি ক্যালোরি, ২৫ শতাংশ সুগার ও ২৬ শতাংশ কার্বোহাইড্রেড জাতীয় খাবার বেশি গ্রহণ করে। স্বাভাবিকের চেয়ে শিশু ১৪ শতাংশ বেশি ক্যালোরি গ্রহণ করছে। ফলে তারা মুটিয়ে স্থুল হয়ে যাচ্ছে। এজন্য শিশুদের দিনে ঘুমানো অভ্যাস করতে হবে।

তথ্যসূত্র : বোল্ডস্কাই।

কেএনইউ/     


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি