ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

কোন খাবার কখন খাওয়া উচিত

প্রকাশিত : ১৮:০১, ৩১ মার্চ ২০১৯ | আপডেট: ১৮:০৩, ৩১ মার্চ ২০১৯

ইসরাত জাহান

ইসরাত জাহান

(বেঁচে থাকার জন্য আমরা খাবার খাই। খাবার আমাদের শারীরিক প্রক্রিয়া কে যেমন সচল রাখে তেমনি শরীরের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ করে। সেজন্য খেতে হবে শরীরের চাহিদা অনুযায়ী পুষ্টিকর খাবার। তবে সব খাবার গ্রহণ দিনের সব সময় উপযুক্ত নয়। এর ফলে খাদ্যের হজম প্রক্রিয়ায় বিড়ম্বনা দেখা দিতে পারে। তাই জানতে হবে কোন খাবার কখন খাব।

এই বিষয়ে একুশে টেলিভিশন অনলাইনের পাঠকদের জন্য পরামর্শ  দিয়েছেন পুষ্টিবিদ ইসরাত জাহান।

ইসরাত জাহান একজন ক্লিনিক্যাল ডায়েটেশিয়ান ও নিউট্রিশিয়ানিস্ট। রাজধানীর বিআরবি হাসপাতালে নিয়মিত রোগী দেখেন। পাশাপাশি বিভিন্ন সভা সেমিনারে মানুষকে পুষ্টি বিষয়ে সচেতন করে যাচ্ছেন। তিনি নিয়মিত লিখছেন একুশে টেলিভিশন অনলাইন পাঠকদের জন্য।)

আমাদের বেঁচে থাকা ও শরীরের পুষ্টির জন্য সুষম খাদ্যগ্রহণ প্রয়োজন। কিন্তু কোন খাবার কখন খাবেন- এটা না জেনে খাদ্যগ্রহণ করলে শরীরে উপকারের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশী থাকে। আসুন এ বিষয়ে জেনে নিই।

১. সকালে বা দুপুরে ভাত খেলে তা আমাদের শরীরে শক্তির জোগান দেয়। কিন্তু রাতে ভাত না খাওয়া ভালো। রাতে ভাত খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

২. চিকিৎসকদের মতে, রাতে ঘুমানোর আগে কুসুম গরম দুধ পান করতে পারলে ভালো ঘুম হয়। একই সঙ্গে ত্বক কোমল ও দীপ্তিময় হয়ে ওঠে। সকালে ব্রেকফাস্টেও দুধ খেতে পারেন। যারা সকালে জিম বা শরীরচর্চা করেন, তাদের জন্য ব্রেকফাস্টে দুধ অপরিহার্য। তবে কায়িক পরিশ্রমের অভ্যাস না থাকলে দুধ অনেকেরই হজমের সমস্যা সৃষ্টি করতে পারে।

৩. সকালে বা দুপুরে আলু খেলে এর খনিজ ও শর্করা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আলু খেলে এতে থাকা ক্যালোরি শরীরের ওজন বাড়িয়ে দেয়।

৪. ব্রেকফাস্টে অনেকেই আপেল খান। আপেলে থাকা পেকটিন রক্তচাপ আর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আপেল খেলে সেই পেকটিনই রাতে হজমের সমস্যা তৈরি করতে পারে।

৫. সকালে বা দুপুরে কলা খেলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়। বাড়ে ত্বকের ঔজ্জ্বল্যও। কিন্তু রাতে খাবারের পর কলা খেলে ঠাণ্ডা লেগে যাওয়ার আশঙ্কা থাকে। হজমেও সমস্যা তৈরি হতে পারে।

৬. সকালে বা দুপুরে খাওয়ার পর কমলালেবু খেলে হজম ভালো হয়। কিন্তু সকালে উঠেই খালি পেটে কমলালেবু খেলে পেটে ব্যথা থেকে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

৭. সকালে বা দুপুরে খাওয়ার সঙ্গে সালাদ হিসাবে বা রান্নায় দিয়ে টমেটো খেতে পারেন। এতে হজম ভালো হয়, তরকারির স্বাদও বাড়ে। কিন্তু রাতে টমেটো খেলে পেটের সমস্যা হতে পারে।

আআ/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি