ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সুস্থ জীবনের জন্য স্বাস্থ্যকর খাবার

প্রকাশিত : ১২:৩৫, ৭ এপ্রিল ২০১৯ | আপডেট: ১২:৪১, ৭ এপ্রিল ২০১৯

স্বাস্থ্য ভালো থাকলেই একমাত্র সুস্থ থাকা সম্ভব। সুস্থ থাকতে হলে প্রথমত হেলদী ফুড হেবিট অর্থাৎ স্বাস্হ্যসম্মত ও পুষ্টিকর খাদ্য গ্রহণের অভ্যাস করতে হবে। কারণ পুষ্টিকর খাদ্যগ্রহণের মাধ্যমেই সুস্থ ও সুন্দর থাকা সম্ভব।

- প্রতিদিনের খাদ্য তালিকায় যদি পরিমানমত প্রোটিন জাতীয় খাবার যেমন : একটি ডিম,এক গ্লাস দুধ,মাছ,মুরগীর মাংস,বিভিন্ন ধরনের বাদাম ,পনির,টকদই রাখা যায় তাহলে প্রোটিনের চাহিদা পূরণ হবে সেই সাথে দেহের জন্য প্রয়োজনীয় অত্যাবশ্যকীয় এমাইনো এসিডের চাহিদাও পূরণ করা সম্ভব,এবং দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হয় সেই সাথে দেহে প্রয়োজনীয় শক্তি তৈরি হয়ে থাকে।

- খাদ্য তালিকায় থাকা উচিত পর্যাপ্ত পরিমান ভিটামিন ও মিনারেলস জাতীয় খাবার। মধ্য সকাল ও সন্ধ্যার খাবারে থাকতে পারে একটি আপেল/কমলা/মালটা/ছোট কলা/কিছু পরিমান আঙ্গুর/কিছুটা বেদানা ইত্যাদি
এতে আমাদের শরীরের জন্য যে অত্যাবশকীয় ভিটামিন যেমন : ভিটামিন এ,ভিটামিন বি-কমপ্লেক্স ,ভিটামিন সি এর চাহিদা পূরণ করা সম্ভব।

- আশ জাতীয় খাবারকেও রাখতে হবে খাদ্য তালিকায় যেমন বিভিন্ন ধরনের সবুজ ও রঙ্গিন শাকসবজি।
আশ জাতীয় খাবার রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রনে রাখতে সহায়তা করে সেই সাথে হজম শক্তি বাড়ায় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রতিদিনের মিনারেলস এর চাহিদা পূরণ করে।

ভিটামিন ও মিনারেলস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

- সেই সাথে খাদ্য তালিকায় রাখতে হবে পরিমিত কার্বোহাইড্রেট যেমন: ভাত, রুটি,মুড়ি,চিড়া,কর্নফ্লেক্স ইত্যাদি।
কার্বোহাইড্রেট দেহের শক্তি উৎপন্ন করতে এবং সেই সাথে গ্লুকোজ লেভেল কে ব্যালান্স করে ব্রেইনকে সচল রাখতে সহায়তা করে।

- অনেকের ধারনা ফ্যাট কি একেবারেই গ্রহণ করা যাবেনা ? এই ধারনাটি একদম ভুল অবশ্যই ফ্যাট গ্রহণ করতে হবে তবে পরিমানমত। এর উৎস হতে পারে সয়াবিন তেল, সরিষার তেল,সূর্যমুখি তেল। ফ্যাট ভিটামিন এ,ডি,ই,কে দেহে পরিবহন করে থাকে। সুতরা খাদ্যের ছয়টি উপাদান থেকেই খাদ্য গ্রহণ করুন তবে অবশ্যই তা যেন হয় পরিমান মতো। তবেই আপনি পাবেন একটি সুস্থ ও সুন্দর দেহ।

লেখক : পুষ্টিবিদ, 

নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হসপাতাল।

টিআর/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি