ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ক্যানসারের ওষুধ আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৮, ২৯ নভেম্বর ২০১৭ | আপডেট: ২০:১৮, ১ ডিসেম্বর ২০১৭

ভয়ঙ্কর রোগ ক্যানসারের ওষুধ আবিষ্কার করার জন্য বছরের পর বছর ধরে বিশেষ়জ্ঞরা গবেষণা করে যাচ্ছেন। কষ্টকর কেমোথেরাপি ছাড়া এখন পর্যন্ত আর কোনো সুরাহা মেলেনি। কিন্তু এবার ক্যানসারের ওষুধ আবিষ্কারে যুগান্তকারী সাফল্য পেলেন ব্রিটিশ বিজ্ঞানীরা।

ব্রিটিশ বিজ্ঞানীরা দাবি করেছেন, তাঁরা এক ধরনের ‘ইমিউন থেরাপি’ আবিষ্কার করেছেন, যা দিয়ে সারিয়ে ফেলা যাবে ক্যানসার। এতে ক্যানসার পুরোপুরি সেরে যাবে বলে তাঁদের দাবি। তবে এখনই নয়, ২০১৮ সালে পাকাপাকি ভাবে এই পদ্ধতিতে ক্যানসারের চিকিৎসা করা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

প্রথম স্টেজে ক্যানসার আক্রান্ত হয়ে সুস্থ হওয়া ব্যক্তিদের রক্ত কোষ দিয়েই তৈরি হবে এই চিকিৎসা পদ্ধতি। বিজ্ঞানীরা ক্যানসার মেরে ফেলার জন্য এ কোষগুলোকে প্রতিরোধক হিসেবে চিহ্নিত করেছেন। বিশেষ চিকিৎসার মাধ্যমে এই রক্ত কোষগুলির পরিমাণ ১০ লক্ষ গুণ বাড়িয়ে তোলাই তাঁদের লক্ষ্য। এই কোষগুলিই ক্যানসার নিরাময় করবে। এই পদ্ধতির মাধ্যমে ওই রক্তকোষ অর্থাৎ নিউট্রোফিল সেল কেমিক্যাল এবং অ্যান্টিবডির দ্বারা ক্যানসারের কোষ ধ্বংস করে দেওয়া যাবে।

এ বিষয়ে কলকাতার বিশিষ্ট ক্যানসার বিশেষজ্ঞ সুবীর গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘এই নতুন পদ্ধতি আমাদের আশার আলো দেখাচ্ছে। সফলভাবে যদি এই পদ্ধতি রোগীর ওপর প্রয়োগ করা যায় তাহলে চিকিৎবিজ্ঞানে নতুন দিগন্ত তৈরি হবে।’

তবে তিনি বলেছেন, এর আগেও বিজ্ঞানীরা এরকম অনেক পদ্ধতি আবিষ্কার করেছেন, পরীক্ষামূলকভাবে তা সফলও হয়েছে। কিন্তু কোনও মানুষের ওপর তা প্রয়োগ করার পর সফলতা ততটা মেলেনি, কিংবা মিললেও পার্শ্বপ্রতিক্রিয়া থেকে গেছে।

সূত্র: জিনিউজ

একে//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি