ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

স্বাস্থ্যসম্মত তেল কতটুকু সত্য! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৫, ১ ডিসেম্বর ২০১৭

হার্ট (ফাইল ছবি)

হার্ট (ফাইল ছবি)

আমরা প্রায় বিজ্ঞাপনে দেখি এই তেলে কোলস্টেরল নেই, আবার বলা হয় সেই তেল শতভাগ কোলেস্টেরলমুক্ত বা হৃদয়বান্ধব তেল। আসলে কতটুকু সত্য এসব বিজ্ঞাপন। তেল হচ্ছে ১০০ শতাংশ ফ্যাট। সব ধরনের তেলে সম্পৃক্ত বা অসম্পৃক্ত চর্বি দুটোই থাকে। আর আমরা আগেই জেনেছি, সম্পৃক্ত চর্বি বা স্যাচুরেটেড ফ্যাট শরীরে প্রবেশের পর কোলেস্টেরলে রূপান্তরিত হয়।

সয়াবিন, সানফ্লাওয়ার ও স্যাফ্লাওয়ার তেল অন্য তেলগুলোর তুলনায় স্যাচুরেটেড ফ্যাট-এর পরিমাণ তুলনামূলক কম। তাই এগুলো অপেক্ষাকৃত কম ক্ষতিকর। কিন্তু সব ধরনের তেলেই যেহেতু ক্ষতিকর স্যাচুরেটেড ফ্যাট রয়েছে তাই সব ধরনের তেলই আপনার ক্ষতির কারণ হতে পারে, যদি পরিমাণটা অতিরিক্ত হয়। এছাড়াও তেলের পলি-আনস্যাচুরেটেড ফ্যাটে থাকা ওমেগা-৬ ফ্যাটি এসিড, যা শরীরের রোগ প্রতিরক্ষা ব্যবস্থাকে দুর্বল করে দিতে পারে।

তাই আপনার দৈনন্দিন খাবারে তেলের পরিমাণ যত কম থাকে তত ভালো। আর আপনার করোনারি ধমনীতে যদি ব্লকেজ থাকে, তবে আপনার জন্যে সবচেয়ে ভালো হলো বিনা তেলে রান্না করা খাবার খাওয়া। প্রথম দিনেই বিনা তেলে রান্না খাবার খেতে যাবেন না, কারণ সেটি আপনার কাছে ভালো লাগবে না। আপনার খাবারে তেলের পরিমাণ ধীরে ধীরে কমিয়ে আনুন। তাতে আপনি একসময় তেল ছাড়া রান্না করা খাবারেই অভ্যস্ত হয়ে উঠবেন।

সূত্র: কোয়ান্টাম হার্টক্লাব এর হৃদরোগ নিরাময় ও প্রতিরোধ গ্রন্থ থেকে সংকলিত (সংক্ষেপিত)।

 

এম/এসএইচ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি