ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সবার স্বাস্থ্য সেবা নিশ্চিতে কাজ করছে সরকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৩, ১৩ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৩:৫৭, ১৩ ডিসেম্বর ২০১৭

সুষ্ঠু স্যানিটেশন, নিরাপদ পানি এবং দেশের সবার সুস্বাস্থ্য সেবা নিশ্চিতে সরকার কাজ করছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য সচিব প্রকৌশলী রাশেদুল হক খান। তিনি বলেন, আমাদের দেশে বিশুদ্ধ পানির অভাব রয়েছে। তাই আমাদেরকে পানির সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। পানির অপচয় রোধ করতে হবে। আজ বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘ওয়াশ ইন হেলথ কেয়ার ফেসিলিটিস ইন বাংলাদেশ : কল ফর জয়েন্ট অ্যাকশন’ শীর্ষক জাতীয় কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

রাশেদুল হক খান বলেন, দেশে হাসপাতালের তুলনায় রোগীর সংখ্যা অনেক বেশি, যে কারণে তাদের যে ধরনের ব্যবস্থা প্রদান করা দরকার তেমন দিতে পারছি না। তবে যথাযথ সেবা নিশ্চিত করতে কাজ করছে সরকার।

স্বাস্থ্য সচিব বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদের জন্য ৩২টি আইসিইউ ব্যবস্থা আছে। কিন্তু চাহিদা হলো ২০৫ জন। তাহলে আমরা কিভাবে রোগীদের সুষ্ঠু সেবা নিশ্চিত করব ? আগে গ্রামে মানুষ খোলা জায়গায় পায়খানা করতো। এখন কিন্তু সে অবস্থার পরিবর্তন এসেছে।

তিনি আরো বলেন, সুষ্ঠু স্যানিটেশন ও পরিস্কার পানি নিশ্চিতে সরকার ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে এবং সমস্যা সমাধানে কাজ করছে।

সেমিনারে বক্তরা বলেন, সরকার বিভিন্নভাবে প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কাজ করছে। এ সেবা নিশ্চিতে সরকারের প্রতিনিধিরা কাজ কারছে। সুষ্ঠু  স্যানিটেশন ও পরিস্কার পানি সারাদেশে নিশ্চিতে ২০৩০ সালের মধ্যে জিডিপি লক্ষমাত্র অর্জনে কাজ করছে সরকার। ডিপিএইচই এর ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদের সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন, ড. কাজী মোস্তফা সরোয়ার, সহকারী সচিব নাসরিন আক্তার, অধ্যাপক ড. সানমা তাহমিনা, ড. অধ্যাপক নরেন্দ্রনাথ মানদার, বিশ্ব ব্যাংকের সিনিয়র স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. বুরশা বিনতে আলম প্রমুখ।

 

টিআর/এমআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি