ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড শনিবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫৪, ২২ ডিসেম্বর ২০১৭

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের (দ্বিতীয় রাউন্ড) শনিবার সারাদেশে একযোগে অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে সকাল ৮টা থেকে অনুষ্ঠিত এই ক্যাম্পেইন বিকেল ৪টা পর্যন্ত চলবে।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সর্বাত্মকভাবে সফল করার লক্ষ্যে প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এদিন ৬ থেকে ১১ মাস বয়সি শিশুদের ১টি নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সি শিশুদের ১টি লাল রঙের উচ্চক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এতে আরও জানানো হয়, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ক্ষেত্রে স্বাস্থ্য কর্মী এবং স্বেচ্ছাসেবকদের সহায়তা নেয়া হবে। ক্যাম্পেইন চলাকালে প্রত্যেক সচেতন অভিভাবকদের তাদের শিশুকে স্ব-স্ব ওয়ার্ডের নিকটস্থ টিকাদান কেন্দ্রে নিয়ে যেতে অনুরোধ জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে ভিটামিন এ নিয়ে আরও কিছু পরামর্শ দেয়া। এতে বলা হয়, ভরা পেটে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোই উত্তম। কোনোভাবেই শিশুকে আস্ত বা গোটা ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

উল্লেখ্য, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ১৯৭৩ সাল থেকে জাতীয়ভাবে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম পরিচালনা করে আসছে।

ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর হার কমায়।

 

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি