ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘এবিসি’ এবং ‘এবিসিসি’ জুস খান সুস্থ থাকুন

প্রকাশিত : ১৯:১৯, ২৮ ডিসেম্বর ২০১৭

 

সুস্বাস্থ্যের জন্য প্রচুর সবজি ও ফল খাওয়া যে কত জরুরি তা এখন আর জোর দিয়ে বলার অপেক্ষা রাখে না। তবে সবসময় এগুলো নানা কারণে চিবিয়ে যথেষ্ট পরিমাণে খাওয়া সম্ভব হয় না। তখন কিছু কিছু ফল ও সবজি রস বা জুস করে খাওয়া যায়।

তেমনই একটি জুসের উপাদানগুলো হচ্ছে আপেল, ব্রোকোলি ও গাজর। এগুলোর ইংরেজি আদ্যাক্ষর অনুসারে (Apple, Broccoli, Carrot) এ জুসটির নাম হয়েছে এবিসি জুস (ABC Juice)।

এবিসি জুস

পরিমাণ : আপেল ২টি, ব্রোকোলি ১টি, ও গাজর (মাঝারি আকারের) ৪টি।

প্রস্তুত প্রণালী :

কীটনাশক বা অন্য কোনো ক্ষতিকর রাসায়নিক পদার্থের উপস্থিতি দূর করতে আপেল, ব্রোকোলি ও গাজর অন্তত তিন ঘণ্টা ভিজিয়ে রাখুন। মাঝে এক ঘণ্টা পর পর পানি বদলে দেবেন। এবার গরম পানিতে ব্রোকোলিটাকে ছেড়ে দিয়ে মিনিট খানেক পর তুলে নিন। ফল ও সবজিগুলো বিশুদ্ধ (ফিল্টারকৃত বা ফুটিয়ে ঠাণ্ডা করা) পানিতে ধুয়ে কুচি কুচি করে কাটুন ও একটি ব্লেন্ডারে ব্রোকোলি ও গাজরের কুচিগুলো দিয়ে এমনভাবে তাতে বিশুদ্ধ পানি ঢালুন যাতে পানির তলায় এগুলো ভালভাবে ডুবে যায়। ব্লেন্ডারে ঢাকনা লাগিয়ে যন্ত্রটি দেড় থেকে দু’মিনিট স্বাভাবিক গতিতে চালিয়ে দিন। দেখবেন একটি ঘন মিশ্রণ তৈরি হয়েছে। ব্লেন্ডার অফ করে ঢাকনা খুলে আপেলকুচিগুলো ঢেলে ঢাকনা দিয়ে আরও এক থেকে দেড় মিনিট ব্লেন্ডারটি চালু রেখে বন্ধ করে দিন। এবার পুরো মিশ্রণটি ছাঁকনিতে ঢেলে একটা টেবিল চামচ দিয়ে চেপে চেপে যে রসটুকু পাবেন তাতে এক চা চামচ জিরার গুঁড়ো মিশিয়ে পান করুন। প্রত্যহ দিনের বেলায় দুই গ্লাস জুস খাওয়া ভাল।

এই জুসে উপকার

কোলেস্টেরল কমায়, হাড় মজবুত করে, চোখে ছানি পড়তে দেয় না, হজমশক্তি বাড়ায়, ফুসফুস, স্তন ও বৃহদান্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে, হাঁপানি ও আলঝাইমারের রোগ (স্মৃতিভ্রম) সারাতে সহায়তা করে, ওজন ঠিক রাখে, গায়ের রঙ উজ্জল রাখে, দেহে পানি জমে ফুলে যাওয়া ঠেকায়, রক্তচাপ স্বাভাবিক রেখে হৃদরোগের সম্ভাবনা কমায়, শরীরকে বিষক্রিয়ামুক্ত রেখে সামগ্রিক রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে ও বার্ধক্যের গতি মন্থর করে।

শরীরে রক্তের পরিমাণ কমে গেলে রক্তশূন্যতা দেখা দেয়। তখন রক্তরস বা হিমোগ্লোবিন বাড়াতে হলে উপরের নিয়মে আরেকটি জুস তৈরি করে খাওয়া যায়। এর উপাদানগুলো হচ্ছে আপেল, বিট, বাঁধাকপি ও গাজর। এগুলোর ইংরেজি আদ্যাক্ষর অনুসারে [Apple, Beet, Cabbage, Carrot] এ জুসটির নাম এবিসিসি জুস [ABBC Juice]।

এবিসিসি জুস

পরিমাণ : আপেল ১টি, বিট (মাঝারি আকারের) অর্ধেকটা, বাঁধাকপি ১/৪ অংশ ও গাজর (মাঝারি আকারের) ৩টি।

প্রস্তুত প্রণালী

বাঁধাকপি গরম পানিতে কিছুক্ষণ ভিজিয়ে ধুয়ে নেবেন ও বিট সেদ্ধ করে নেবেন। বাদ বাকি করনীয় আগের মতোই। তবে এতে আধা চামচ জিরার গুঁড়ো ও আধা চামচ ধনে গুঁড়ো মিশিয়ে পান করবেন। এ জুসটিও দিনে দুই গ্লাস খাওয়া ভাল।

 

লেখক
প্রতিষ্ঠাতা সদস্য স্বেচ্ছাসেবী সমাজ কল্যাণ সংস্থা- HEAL,  এবং বাংলাদেশ বিমানের প্রাক্তন চীফ পার্সার।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি