ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

এলকোহলের কারণে হতে পারে ক্যান্সার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৫, ৫ জানুয়ারি ২০১৮

এলকোহল পানের কারণে ক্যানসার হতে পারে বলে এক গবেষণায় জানা গেছে। এসব পানীয় পানের কারণে শরীরের স্টেম সেলের ডিএনএ (ডাইঅক্সিরাইবনিউলিক এসিড) বিনষ্ট হয়ে ক্যান্সারে রূপ নিতে পারে। এমনই তথ্য প্রকাশ করেছে গবেষকরা।    

ব্রিটিশ বিজ্ঞানী ইদুরের ওপর গবেষণা চালান। সেখানে তারা দেখতে পান এলকোহল পানের কারণে শরীরে এক ধরণের বিষক্রিয়া সৃষ্টি হয়। বিষের কণা শরীরের রক্তের স্টিম সেলের ডিএনএ ক্ষতিগ্রস্ত করে এবং তা ধ্বংস করে দিতে পারে।

‘জার্নাল ন্যাচার’-এ প্রকাশিত এ গবেষণায় দেখা যায়, দশ দিন ধরে টানা পাতলা এলকোহল একটি ইদুরকে খাওয়ানোর পর খাবারের পর সে আর নতুন করে শরীরের মাঝে নতুন রক্ত সঞ্চালন করতে পারে না। এর ফলে দেখা যায় শরীরের ডিএনএ আর সক্রিয়ভাবে কাজ করতে পারছে না।

যখন রক্তের ক্ষুদ্র কণিকাগুলো স্বাভাবিকভাবে কাজ করতে না পারে তখন ক্যান্সারের আকারে তা মুখ, ঠোট, স্তন ও খাদ্যনালীতে ছড়িয়ে পরে।

শরীরের দুইস্তর বিশিষ্ট প্রতিরক্ষা ক্ষেত্র এই ক্ষতি রোধ করতে সক্ষম।

প্রথম প্রতিরক্ষা স্তর হলো এলিজাহেড নামক এনজাইম ডিহাইড্রোজেনেজ ২ (এএলডিএইচ-২), যে নাকি শরীরের রক্তের ক্ষুদ্র কণিকার ক্ষতি রোধ করে এবং দ্বিতীয় হলো ডিএনএ’র ক্ষতি রোধ করে।

গবেষণায় দেখা যায়, এলডিএইচ-২ এর অভাবে একটি ইদুর অন্যদের চেয়ে চার বার শারিরিকভাবে ক্ষতির সম্মুখীন হয়।

বিশ্বের ৮ ভাগ জনগোষ্ঠী এএলডিএইচ-২ এর ঘাটতি নিয়ে জন্মগ্রহণ করে থাকে। যাদের অধিকাংশের বসবাস পূর্ব এশিয়ার দেশগুলোতে।

গবেষণা দলের অন্যতম প্রধান কিতান পাতেল বলেন, ‘শুধুমাত্র এলকোহেল এর বিষক্রিয়ায় ডিএনএ ক্ষতিগ্রস্ত ও তাতে ক্যান্সার হতে পারে এটা নির্ণয়ের জন্য গবেষণা করিনি।’ সূত্র: সিনহুয়া

 

এসি/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি