ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাতরোগ নিরাময়ে আর্কটিয়াম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৯, ৭ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৪:২৩, ৭ জানুয়ারি ২০১৮

আর্কটিয়াম গাছের বহুমুখী ব্যবহার রয়েছে। রয়েছে অনেক গুন। ড. তপন কুমার দে তার ‘বাংলাদেশের প্রয়োজনীয় গাছ-গাছড়ার’ বইয়ে তুলে ধরেছেন এর ওষুধী গুণাবলি। একুশে টেলিভিশন অনলাইনে তা তুলে ধরা হলো-

১) এ ওষুধ ক্ষুধা বৃদ্ধিকারক, বর্জ্য নিঃসারক, প্রদাহনিবারক গুণাবলীসম্পন্ন এবং পুরাতন গ্যাস্ট্রাইটিজে উপকারী। যৌন রক্ত খণ্ডায়ন এবং অন্যান্য যৌন সম্পর্কীয় গোলযোগে নিরাময়ে গুরুত্বপুর্ণ ওষুধ, যে কারণে এটি সার্সাপেরিলারের বিকল্প হিসেবে গণ্য। মূত্রবৃদ্ধিকারক কার্যকারিতার জন্য এ শিকড় প্রস্রাবনালির পাথুরি গঠন প্রবণতারোধে ব্যবহৃত হয় তাজা শিকড় থেকে প্রস্তুত অরিষ্ট পাল্মোনারি ক্যাটার, বাত ও সন্ধিবাতে উপকারী।

২) পাথর পুটিশ টিউমার, সন্ধিবাতজনিত স্ফীত, ঘর্ষণজনিত রক্তসঞ্চয় এবং প্রদাহিত অংশের জন্য উপকারী। অবশ্য পার্শ্বপ্রতিক্রিয়ায় কোন কোন সময় চর্মরোগও হতে দেখা যায়।

৩) সমগ্র উদ্ভিদ পুষ্টিকর, টনিক ব্যাথা নিবারক, স্কার্ভিনাশক, হালকা রেচক, ঘর্মকারক, মূত্রবৃদ্ধিকারক। এ গাছ বাতরোগ, স্ক্রোফুলা সন্ধিবাত, ক্যান্সার, সিফিলিস এবং মাথার টাকে ব্যবহার করা হয়।

৪) বীজ শান্তিদায়ক এবং উত্তেজনানাশক। বীজের নির্যাস বা ক্বাথ শোথ সমস্যা এবং ‍বৃক্ক সমস্যায় দেওয়া হয়। বীজের অরিষ্ট সোরিয়াসিস, একন এবং প্রুরিগোতে ব্যবহার করা হয়।

হিমালয় অঞ্চলের দ্বিবর্ষী বা বহুবর্ষী খাড়া ওষুধী। কাশ্মীর অঞ্চলে এ গাছ ছেরণ বা ফণারমূল হিসেবে পরিচিত। হোমিওপ্যাথিকে উদ্ভিদতাত্ত্বিক নামেই এর পরিচয়।

পরিচিতি : আর্কটিয়ামের পাতা ডিম্বাকৃতি-হৃদপিণ্ডাকৃতি, তরঙ্গিত, নিচদিক আরোমশ বা রোমশ। এর ফুল-সাব-করিম্বোস মুণ্ডে আরোমশ বা তুলার মতো, ফল একিন, কৌণিক, খাঁজাযুক্ত, ধুসর, কালো দাগযুক্ত। শিকড় টেকোকৃতি, খয়েরি থেকে হালকা হলুদাভ কমলা রঙের খাটো এবং শিং ধরনের খণ্ডাংশ রয়েছে এবং স্বতন্ত্র গন্ধযুক্ত, আঠালো মিষ্টি কিন্তু শেষ পর্যন্ত তিতা লাগে। 

 

/কেএনইউ/এসএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি